মিসর ও মেক্সিকো দুটিকে দেশ এক সুতোয় গেঁথে দিলেন: জো বাইডেন

0
97

মিসর ও মেক্সিকোর মধ্যে দূরত্ব কয়েক হাজার মাইল। দুই দেশের ভাষা, সংস্কৃতি, রাজনীতি, খাবারদাবার—সবই আলাদা। কিন্তু এবার দেশ দুটিকে এক সুতোয় গেঁথে দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার রাতে এক সংবাদ সম্মেলনে মুখ ফসকে মিসরের প্রেসিডেন্ট আব্দেল ফাতাহ আল-সিসিকে বলে ফেললেন ‘মেক্সিকোর প্রেসিডেন্ট’। তার এ মন্তব্যে দুই দেশের সামাজিক যোগাযোগমাধ্যমে বয়ে গেছে মিমের বন্যা।

এক্স-এ (সাবেক টুইটার) কয়েকজন মেক্সিকান দেশটির পতাকার ছবি শেয়ার করেন। সেখানে সর্প ভক্ষণকারী মেক্সিকান ঈগলের বদলে মিসরের কোট অভ আর্মস থেকে সালাদীনের মিসরীয় ঈগল বসিয়ে দেন তারা। একইভাবে কয়েকজন মিসরীয় মিসরের পতাকায় মেক্সিকান ঈগলের ছবি বসিয়ে দেন; সঙ্গে ক্যাপশন হিসেবে যোগ করে দেন, ‘লং লিভ দি আরব রিপাবলিক অভ মেক্সিকো’।

আরও কিছু এক্স ব্যবহারকারী এআই দিয়ে বানানো মায়া মন্দিরের ছবি শেয়ার করেছেন। সেখানে মায়া মন্দিরগুলোকে পিরামিডের কাছে মরুভূমিতে দেখানো হয়েছে। এছাড়া মিসরের প্রেসিডেন্ট আল-সিসির মেক্সিকান পোশাক পরা ছবিও এআই দিয়ে বানিয়ে শেয়ার করেছেন অনেকে।

আরেক এক্স ব্যবহারকারী লিখেছেন, ‘দুই দেশেই পিরামিড আছে। যে-কেউই গুলিয়ে ফেলতে পারে। আমার বয়স ৬৫, আর প্রায় প্রতিদিনই একই রঙের অন্য গাড়ি দেখলে নিজের গাড়ি ভেবে ভুল করে ফেলি।’ মিসরে স্থানীয়রা সিসিকে দীর্ঘদিন ধরে ‘এল মিকসিকি’—মেক্সিকান—বলে ডাকে। এ নামের উৎপত্তি দেশটিতে এক জনপ্রিয় মিম থেকে।

একজন ব্যবহারকারী এক্সে লিখেছেন, ‘মিসরীয়রাই তো তাকে “এল মিকসিকি” (আরবিতে “দ্য মেক্সিকান”) বলে ডাকতে শুরু করেছে। এর উচ্চারণও অনেকটা “আল-সিসির” মতোই। কাজেই প্রেসিডেন্টকে (বাইডেন) এভাবে দোষ দিতে পারেন না।’ তবে বাইডেনের ভুলে অনেক মিসরীয়ই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

এদিকে শুধু সামাজিক যোগাযোগমাধ্যমই নয়, সিসিকে মেক্সিকোর প্রেসিডেন্ট বলায় লাতিন আমেরিকার সংবাদমাধ্যমের শিরোনামও হয়েছেন বাইডেন। মেক্সিকান দৈনিক ‘রিফর্মা’ ৯ ফেব্রুয়ারি প্রথম পাতার নিচের দিকে এ ঘটনা নিয়ে ‘বাইডেন গুলিয়ে ফেললেন’ শিরোনামে সংবাদ ছেপেছে। ডেইলি এল ইউনিভার্সাল’ ৯ ফেব্রুয়ারি সংখ্যায় ছাপা সংস্করণের প্রথম পাতায় ‘বাইডেনের স্মৃতিশক্তি, মাইক্রোস্কোপের নিচে’ শিরোনামে খবর ছেপেছে।

কিছু কিছু সংবাদমাধ্যমের ছাপা খবরে ব্যঙ্গের সুরও লক্ষ করা গেছে। মেক্সিকান বাণিজ্যবিষয়ক দৈনিক ‘এল ফিনানসিয়েরো’ লিখেছে, মিসরের প্রেসিডেন্ট আল-সিসিকে আমলো নামে পরিচিত মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রে ম্যানুয়েল লোপেজের সঙ্গে গুলিয়ে ফেলেছেন। পত্রিকাটি খবরের শিরোনামে বলেছে, বাইডেন ‘মাথা থেকে আমলো ঝেড়ে ফেলতে পারছেন না’।

লাতিন আমেরিকাজুড়ে ছড়িয়ে পড়েছে এ খবর। যুক্তরাষ্ট্রের সঙ্গে অম্লমধুর সম্পর্ক এ অঞ্চলের। কাজেই মার্কিন সরকার বা রাজনীতিতে যেকোনো সমস্যার লক্ষণ দেখা দিলেই লাতিন আমেরিকাতেও তা ব্যাপক প্রচার পায়। কলম্বিয়ান দৈনিক ‘এল কলম্বিয়ানো’ শিরোনাম করেছে, ‘বাইডেনের আরেকটি ভুল’। পেরুর দৈনিক পেরুটুয়েন্টিওয়ান লিখেছে, ‘বাইডেন বলেছেন, তার “স্মৃতিশক্তি চমৎকার”, কিন্তু মিসরের প্রেসিডেন্টের সঙ্গে মেক্সিকোর প্রেসিডেন্টকে গুলিয়ে ফেলেছেন।’

আর্জেন্টিনার শীর্ষস্থানীয় দৈনিক ‘ক্লারিন’ লিখেছে, ‘সম্প্রতি বাইডেন অনেক ভুল করেছেন, বিশেষ করে গত কয়েকদিনে। খুব বেশি দূর তাকাতে হবে না, গত বুধবারই [৭ ফেব্রুয়ারি] তিনি সাবেক জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলের সঙ্গে তার পূর্বসূরি হেলমুট কোলকে, যিনি ২০১৭ সালে মারা গেছেন, গুলিয়ে ফেলেছিলেন।’ কমিউনিস্টশাসিত কিউবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমও বাইডেনের ভুল নিয়ে মশকরা করতে ছাড়েনি।

বিশ্বনেতাদের নিয়ে আগেও বেশ কয়েকবার ভুলভাল কথা বলেছেন বাইডেন। এসবের ফলে ৮১ বছর বয়সি মার্কিন প্রেসিডেন্টের স্মৃতিশক্তি ও মানসিক সক্ষমতা নিয়ে সন্দেহ বেড়েছে। এ সপ্তাহের শুরুতেই তিনি ২০২১ সালের ক্যাপিটল দাঙ্গা নিয়ে সাবেক জার্মান চ্যান্সেলর হেলমুট কোল-এর সঙ্গে আলোচনা করেছেন বলে উল্লেখ করেন। কিন্তু কোল ১৯৯৮ সালেই চ্যান্সেলর পদ থেকে ইস্তফা দেন এবং ২০১৭ সালে মারা যান।

এছাড়া সম্প্রতি নেভাডায় এক কর্মসূচিতে তিনি ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁদের সঙ্গে—যিনি ১৯৯৬ সালে মারা যান—দেশটির বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁকে গুলিয়ে ফেলেন। আগামী নির্বাচনে বাইডেনের সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পও (৭৭) বেশ কয়েকবার মানুষের নাম গুলিয়ে ফেলেছেন। অতি সম্প্রতি তিনি নিকি হেলির সঙ্গে সাবেক স্পিকার ন্যান্সি পেলোসিকে গুলিয়ে ফেলেন।

যদিও বাইডেন বাইডেন দাবি করেছেন, তার স্মৃতিশক্তি যথেষ্ট ভালো আছে। রাষ্ট্রীয় গোপন নথি ঠিকমতো সামাল দিতে না পারা-সংক্রান্ত একটি তদন্ত প্রতিবেদন প্রকাশের কয়েক ঘণ্টার মাথায় এ প্রতিক্রিয়া জানান তিনি। ওই তদন্ত প্রতিবেদনে বলা হয়, বাইডেন নিজের ক্যান্সারে আক্রান্ত সন্তানের কবে মৃত্যু হয়েছে, তা মনে করতে পারেননি। কিন্তু এই অভিযোগের প্রতিবাদ জানিয়ে আবেগতাড়িত হয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এমন প্রশ্ন তোলার সাহস হলো কী করে? আমার সন্তান কবে মারা গেছে, সেটা নিশ্চয়ই কাউকে মনে করিয়ে দিতে হবে না।’

বৃহস্পতিবার হোয়াইট হাউজে এক সংবাদ কনফারেন্সে বাইডেন জোর দিয়ে দাবি করেন, তার স্মৃতিশক্তি ঠিক আছে। কিন্তু ওই কনফারেন্সের শেষের দিকেই তিনি মিসরের প্রেসিডেন্ট আল-সিসিকে মেক্সিকোর প্রেসিডেন্ট হিসাবে উল্লেখ করে ভুল করে বসেন।