আগামীকাল থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচল বন্ধ

0
71

মিয়ানমারে চলমান সহিংসতা নিজেদের অস্তিত্ব রক্ষায় সে দেশের সরকারী বাহিনীর সাথে আরাকাম আর্মির সংঘর্ষ চলছে। মিয়ানমার অংশ থেকে ছোঁড়া গুলি এসে পড়ছে বাংলাদেশের অভ্যন্তরে এমনকি গেল কয়েকদিনে হতাহতের ঘটনাও ঘটেছে। এমন পরিস্থিতিতে টেকনাফ থেকে সেন্টমার্টিনে সকল প্রকাশ পর্যটকবাহী জাহাজ পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আগামীকাল শনিবার থেকে বন্ধ ঘোষণা করেছে প্রশাসন।

গেল বুধবার (৭ ফেব্রয়ারি) রাতে বিষয়টি যায়যায়দিন’কে নিশ্চিত করেছেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী। তিনি বলেন, নিরাপত্তাজনিত কারণে টেকনাফ হতে সেন্টমার্টিনগামী সকল পর্যটকবাহী জাহাজ চলাচল পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বন্ধ থাকবে। সকল জাহাজ শুক্রবার পর্যন্ত চলাচল করবে। পরবর্তী ব্যবস্থা সম্পর্কে সরকারের নির্দেশনা অনুযায়ী সকলকে অবগত করা হবে।

এর আগে বুধবার (৭ ফেব্রুয়ারি) সীমান্ত পরিস্থিতি দেখতে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আশরাফুজ্জামান সিদ্দিকী বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমব্রু ও ঘুমধুম সীমান্ত এবং তৎসংলগ্ন বিওপি পরিদর্শন করেন। পরে ঘুমধুম উচ্চ বিদ্যালয় মাঠে সংবাদ সম্মেলনে বিজিবি প্রধান টেকনাফ -সেন্টমার্টিন নৌ রুটে জাহাজ চলাচল বন্ধ রাখা হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বলেন, এটি কমনসেন্সের বিষয়। এ কদিন পর্যটকরা সেন্টমার্টিন ভ্রমন না করলে তেমন ক্ষতি হবে না বলেও মন্তব্য করেন।

ককসবাজার জেলা প্রশাসনের পর্যটন সেলের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাসুদ রানা জানিয়েছেন, টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে ১০ টি পর্যটকবাহী জাহাজ চলাচল করছে। নিরাপত্তা জনিত কারণে সেন্টমার্টিন টেকনাফ নৌ-রুটে জাহাজ চলাচল বন্ধ আপাতত বন্ধ করা হয়েছে।