যাত্রাবাড়ীতে জাটকা ইলিশ ও জেলিযুক্ত চিংড়ি সংরক্ষণ-বিক্রির অপরাধে জরিমানা

0
75

মনির হোসেন জীবন: রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় মৎস্য আড়তে নিষিদ্ধ জাটকা ইলিশ ও জেলিযুক্ত চিংড়ি সংরক্ষণ ও বিক্রয়ের অপরাধে চারটি প্রতিষ্টানকে সাড়ে নয় লক্ষ টাকা জরিমানা র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

আজ শুক্রবার সকালে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১০) এর সহকারী পুলিশ সুপার এবং সহকারী পরিচালক (মিডিয়া) এম. জে. সোহেল এসব তথ্য নিশ্চিত করে জানান, গতকাল বৃহস্পতিবার সকাল ৬ টা থেকে সকাল সাড়ে ১০ টা পর্যন্ত র‌্যাব এর নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ মাজহারুল ইসলাম ও র‌্যাব-১০ এর সমন্বয়ে রাজধানীর যাত্রাবাড়ী থানার যাত্রাবাড়ী মৎস্য আড়তে একটি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

তিনি আরও জানান, এসময় জেলা মৎস্য অধিদপ্তর এর সহকারী প্রকল্প কর্মকর্তার উপস্থিতিতে ওই ভ্রাম্যমাণ আদালত উল্লেখিত এলাকায় জাটকা ইলিশ ও জেলিযুক্ত চিংড়ি সংরক্ষন ও বিক্রয় করার অপরাধে ৪ টি প্রতিষ্ঠানকে সর্বমোট ৯ লক্ষ পঞ্চাশ হাজার টাকা জরিমানা প্রদান করা হয়। যার মধ্যে দক্ষিণ বাংলা মৎস্য আড়তে নগদ- ৫ লক্ষ টাকা, লোকনাথ মৎস্য আড়তে নগদ- ৩ লক্ষ টাকা, যমুনা এগ্রো এন্টারপ্রাইজে নগদ- ১ লক্ষ টাকা, পূবালী মৎস্য আড়তে নগদ- ৫০ হাজার টাকা করে জরিমানা প্রদান করেন।

এম. জে. সোহেল জানান, এছাড়া বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট এর নির্দেশে ওই ভ্রাম্যমাণ আদালত আনুমানিক চার লক্ষ ছিয়াশি হাজার সাতশত টাকা মূল্যের ৭৯৫ কেজি জাটকা ইলিশ ও ২১৯ কেজি জেলিযুক্ত চিংড়ি জব্দ করে এবং জব্দকৃত জাটকা ইলিশ বিনামূল্যে এতিম খানায় দান করেন এবং জেলিযুক্ত চিংড়ি ধ্বংস করেন।

র‌্যাব বলছে, প্রাথমিক অনুসন্ধানে জানা যায় গেছে, বেশ কিছুদিন যাবৎ এই অসাধু ব্যবসায়ীরা রাজধানী ঢাকার যাত্রাবাড়ীতে জাটকা ইলিশ ও জেলিযুক্ত চিংড়ি সংরক্ষন এবং বিক্রয় করে আসছিল।