অর্থ পাচারে জড়িত ৯ ব্যাংককে সতর্ক করল কেন্দ্রীয় ব্যাংক

0
87

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রবাসী শ্রমিকদের কাছে থাকা বৈদেশিক মুদ্রা অবৈধভাবে সংগ্রহ করে মানিলন্ডারিংয়ের মাধ্যমে কিছু ব্যাংক ও মানিচেঞ্জারের কর্মকর্তারা বিদেশে পাচার করেছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযানে এর সত্যতা মিলেছে। এ খবর প্রকাশিত হওয়ার পর গতকাল বৃহস্পতিবার ৯টি সরকারি-বেসরকারি ব্যাংকের প্রধান নির্বাহীদের ডেকে এই অনিয়মের বিষয়ে সতর্ক করেছে বাংলাদেশ ব্যাংক। একই সঙ্গে যাদের চাকরির মেয়াদ এক বছরের বেশি হয়েছে এমন জড়িত কর্মকর্তাদের বদলি করতে নির্দেশ দেয়া হয়েছে। পাশাপাশি পুনরায় যাতে এসব অনিয়ম না হয়, তাই বিমানবন্দরে থাকা এসব ব্যাংকের বুথকে তদারকি জোরদারের তাগিদ দেয়া হয়েছে।

গতকাল বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমানের নেতৃত্বে ব্যাংকগুলোর নির্বাহীদের সঙ্গে একটি বৈঠক হয়। সভায় বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন। ব্যাংকগুলো হলো সোনালী, জনতা, অগ্রণী, পূবালী, যমুনা, সিটি ব্যাংক, মিচুউয়াল ট্রাস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক এবং প্রবাসী কল্যাণ ব্যাংক।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক শেয়ার বিজকে বলেন, দুদক ব্যাংকগুলোর বিরুদ্ধে যে অভিযোগ পেয়েছে, তা যাতে পুনরায় না ঘটে সে বিষয়ে সতর্ক করা হয়েছে। এছাড়া বিমানবন্দরে থাকা ব্যাংকগুলোর বুথকে হেড অফিস থেকে তদারকি করার নির্দেশ দেয়া হয়েছে।

জানা যায়, প্রতিদিন হাজার হাজার প্রবাসী কর্মজীবী ও বিদেশ থেকে বাংলাদেশে ভ্রমণকারীরা বিমানবন্দর হয়ে বাংলাদেশে আসেন। তাদের সঙ্গে আনা বিদেশি মুদ্রা বিমানবন্দরে থাকা ব্যাংকের বুথ ও মানি এক্সচেঞ্জারে দেশীয় মুদ্রায় (টাকা) এনক্যাশমেন্ট করে থাকেন তারা। আইন, বিধি ও নিয়ম অনুযায়ী ফরেন কারেন্সি এনক্যাশমেন্ট ভাউচার এনক্যাশমেন্টকারীকে দিতে হয়। কিন্তু ব্যাংক ও মানি এক্সচেঞ্জাররা তাদের ভাউচার না দিয়ে বা জাল ভাউচার দিয়ে সরাসরি ফরেন কারেন্সি গ্রহণ করে তার বিনিময়ে টাকা দিয়ে দেয়। এছাড়া তারা স্বাক্ষরবিহীন, ভুয়া ভাউচার/এনক্যাশমেন্ট সিøপ দেয়। এই বিদেশি মুদ্রার ক্রয়কারী ব্যাংক ও মানি এক্সচেঞ্জার প্রতিষ্ঠানগুলো তাদের মূল হিসাবে/প্রতিষ্ঠানের অনুমোদিত অ্যাকাউন্টে অন্তর্ভুক্ত করেন না। ফলে বিদেশি মুদ্রার কেন্দ্রীয় রিজার্ভে এসব বিদেশি মুদ্রা যুক্ত হয় না। এ কারণে বাংলাদেশে বিদেশি মুদ্রার ঘাটতি বা সংকটের সৃষ্টি হয়।

সম্প্রতি এ ব্যাপারে দুদকের কাছে একটি লিখিত অভিযোগ আসে। অভিযোগের ভিত্তিতে গত সোমবার শাহজালাল বিমানবন্দরে অভিযান চালায় দুদকের একটি টিম। তাদের এই অভিযানে সত্যতা মিলেছে যে, মানিলন্ডারিংয়ে জড়িত সাত ব্যাংকের কর্মকর্তা ও দুই মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠান।

এ বিষয়ে দুদক সচিব মো. মাহবুব হোসেন প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘হযরত শাহজালালে প্রতিদিন বিদেশ থেকে আসা শতকোটি টাকার বেশি মূল্যের ডলার ও অন্যান্য বিদেশি মুদ্রার হিসাব বিমানবন্দরের সংশ্লিষ্ট ব্যাংকের শাখায় এন্ট্রি হচ্ছে না। ফলে তা বাংলাদেশ ব্যাংকের হিসাবে আসছে না। একই কারণে রিজার্ভেও অন্তর্ভুক্ত হচ্ছে না। ব্যাংক ও মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানের একটি চক্র যোগসাজশ করে এ জালিয়াতি করছে।’ দুদক টিমের সদস্যরা ব্যাংকের শাখাগুলো থেকে মুদ্রা বিনিময়ের জাল ভাউচার ও অন্যান্য নথি সংগ্রহ করেছেন বলে জানান তিনি।

এ বিষয়ে বিস্তারিত অনুসন্ধান করে কমিশনে প্রতিবেদন দেয়া হবে এবং কমিশন সে অনুযায়ী ব্যবস্থা নেবে বলে উল্লেখ করেন দুদক সচিব।

এক প্রশ্নের উত্তরে দুদক সচিব মাহবুব হোসেন বলেন, ‘সম্প্রতি এ ব্যাপারে একটি লিখিত অভিযোগ আসে। তার ভিত্তিতে কমিশনের গোয়েন্দা ইউনিট কাজ করে। শাহজালাল বিমানবন্দরে অভিযান চালানো হয়। এতে দেখা যায়, বিদেশ থেকে আসা যাত্রীরা বিমানবন্দরের ব্যাংক ও মানি এক্সচেঞ্জের মাধ্যমে তাদের আনা ডলার ভাঙিয়ে টাকা নেন। কিন্তু ব্যাংকের শাখাগুলো মুদ্রা বিনিময় করলেও তা নথিভুক্ত করে না। যাত্রীদের জাল ভাউচার দেয়া হয়। মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানও একই জালিয়াতি করে।’ তিনি আরও বলেন, ‘ব্যাংকগুলোর রেকর্ডপত্র পরীক্ষা করে দেখা যায়, এই বিমানবন্দরে প্রতিদিন শতকোটি টাকার বেশি মূল্যের বিদেশি মুদ্রা লেনদেন হয়।’

পুরো বিষয়টি দুদকের নজরদারিতে আছে জানিয়ে তিনি বলেন, ‘নিয়ম অনুযায়ী বিদেশ থেকে আনা মুদ্রা বিনিময়ের সময় এন্ট্রি করার কথা থাকলেও কিছু ব্যাংকের শাখা তা করছে না। ব্যাংকিং আইন লঙ্ঘন করে তারা জাল ভাউচার দিচ্ছে। দুদক বলছে, শাহজালাল বিমানবন্দর হয়ে যে রেমিট্যান্স ও বৈদেশিক মুদ্রা আসে, তা ব্যাংকিং চ্যানেলে রিজার্ভে জমা হওয়ার কথা। কিন্তু অসাধু কর্মকর্তারা ব্যাংকিং চ্যানেলে তা না দেখিয়ে ডলার কিনে খোলাবাজারে বিক্রি করে দিচ্ছেন। পরে অনেক সময় তা বিদেশে পাচার হয়ে যায়। দুদকের অভিযানে দেখা যায়, বিদেশ থেকে আসা যাত্রীরা শাহজালাল বিমানবন্দরে বেশি বিনিময় করেন ডলার, ইউরো, রিয়াল, রিঙ্গিত, পাউন্ড ও দিনার।