মাগুরায় টাকার অভাবে তিথির পড়াশোনা বন্ধের উপক্রম

0
37

মতিন রহমান, সিনিয়র রিপোর্টার, মাগুরা:বাবা হারা একজন মেধাবী শিক্ষার্থীর নাম তিথি রাণী বিশ্বাস। দারিদ্রতার কারণে তার পড়াশোনা ফিকে হয়ে যাচ্ছে। অভাবের পরিবারে টাকার অভাবে পড়াশোনা বন্ধ হবার উপক্রম দেখা দিয়েছে তার।

মাগুরা সদর উপজেলার আলোকদিয়া গ্রামের মৃত অসীম বিশ্বাসের মেয়ে তিথি। সে স্থানীয় আলোকদিয়া পুখুরিয়া মাধ্যমিক বিদ্যালয় থেকে-২০২১ সালে মানবিক বিভাগে জিপিএ- ৫ পায়। এছাড়া স্থানীয় অমরেশ বসু ডিগ্রী কলেজ থেকে মানবিক বিভাগে থেকে- ২০২৩ সালে গোল্ডেন জিপিএ ৫ পেয়েছে। এখন সে উচ্চ শিক্ষার জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এডমিশনে রয়েছে।

তিথির বাবা অসীম বিশ্বাস স্থানীয় বাজারে চুল কাটার কাজ করতো। গেলো জানুয়ারি মাসে ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যান তিনি। তিথি ‘র একমাত্র ভাই মাধ্যমিকে পড়াশোনা করছে। তার মা একজন গৃহীনি। এখন তিন সদস্যের পরিবারে অভাবের সংসারে দুইজনের পড়াশোনার খরচ ও সংসারের চালানো অসম্ভব হয়ে পড়েছে তাদের।

তিথির বাড়িতে গিয়ে দেখা যায় তাদের মাত্র দেড় শতক জমির উপরে দুই কক্ষ বিশিষ্ট টিনের ঘরের একরুমে তাদের তিন সদস্যের পরিবার থাকে আর পাশের রুমে তার কাকার পরিবার থাকে। বাবার মৃত্যুর পর পরিবারে আর কোনো উপার্জনক্ষম ব্যাক্তি না থাকায় অসহায় অবস্থায় জীবনযাপন করছে তিথি ও তার পরিবার। পড়াশোনা চালিয়ে নিতে তিথি ও তার পরিবারের সকলে আর্থিক সহযোগিতা চাইছে। ভবিষ্যতে বিসিএস ক্যাডার হয়ে দেশের জন্য কাজ করতে চায় তিথি।

তিথির শিক্ষক অমরেশ বসু ডিগ্রী কলেজের অধ্যক্ষ কাজী মোর্শেদ আলম বলেন, কলেজে পড়াশোনাকালীন সময়ে তাকে সহযোগিতা করা হতো। সে খুবই মেধাবী ছাত্রী। কলেজ থেকে এইচএসসিতে গোল্ডেন জিপিএ ৫ পেয়েছে। এখন সে উচ্চ শিক্ষার জন্য বাইরে যেতে চায় এবং পড়াশোনা শেষ করে দেশের জন্য কাজ করতে চায়। তিথির ভবিষ্যৎ পড়াশোনা চালিয়ে নিতে সবাইকে আর্থিক সহযোগিতার হাত বাড়ানোর কথা জানান তিনি।

মেধাবী শিক্ষার্থী তিথির সঙ্গে যোগাযোগ নাম্বার ০১৭৫৪ ৯৮৯৮৮১।