চিতলমারীতে আলোকিত মানুষ গড়তে শিক্ষার্থীদের নিয়ে পাঠক সমাবেশ

0
153

সাগর মন্ডল, স্টাফ রিপোর্টার: বাগেরহাটের চিতলমারীতে আলোকিত মানুষ গড়ার প্রত্যয়ে মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের নিয়ে নিয়মিত ভাবে সাপ্তাহিক পাঠক সমাবেশ অনুষ্ঠিত হচ্ছে। নিয়মিত বই পড়ার মাধ্যমে আলোকিত মানুষ গড়ার লক্ষে স্বেচ্ছাসেবী সংগঠন স্বপ্ন পূরণ কৃষি কল্যাণ সমবায় সমিতি লিঃ উদ্যোগে ব্যতিক্রম এই সাপ্তাহিক পাঠক সমাবেশের আয়োজন করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানা গেছে, এলাকার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশ গ্রহনে প্রতি সপ্তারের শুক্র ও শনিবার সকাল ১০ টা থেকে দুপুর ১২ পর্যন্ত আনন্দঘন পরিবেশে শিক্ষার্থীদের বই পড়ার ব্যবস্থা করা হয়। সংগঠনের পাঠাগারে শিশু-কিশোরদের পাঠ উপযোগী বিভিন্ন ধরণের বিজ্ঞান ভিত্তিক বই, গল্প- উপন্যাস, ধর্মীয় গ্রন্থসহ মহুমাত্রিক বইয়ের সমাহার রয়েছে। এ সকল বইয়ের মধ্য থেকে শিক্ষার্থীরা তাদের পর্যন্ত মত বই পড়ার সুযোগ পাচ্ছে। একই সাথে বই পড়া শেষে শিক্ষার্থীদের আলোকিত মানুষ হিসেবে গড়ে তোলার লক্ষে অনুপ্রেরণামূলক আলোচনার আয়োজন করা করা হয়।

ব্যতিক্রমী এই উদ্যোগের স্বপ্নদ্রষ্টা ‘স্বপ্ন পূরণ কৃষি কল্যাণ সমবায় সমিতি লিঃ’ এর সভাপতি সুধাংশু শেখর সদাই বলেন’ ‘ সংগঠনের পক্ষ থেকে মাস দুয়েক আগে এই সাপ্তাহিক পাঠক সমাবেশ প্রোগ্রাম চালু হয়। প্রথম দিকে পাঠকের সংখ্যা একটু কম হলেও দিন দিন এ সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বর্তমানে নিয়মিত ভাবে ৩০-৩৫ জন শিক্ষার্থী প্রতি সপ্তাহে দুই দিন এসে সংগঠনের গ্রন্থাগার থেকে তাদের পছন্দ মত বই পড়ছে। পাঠকের সংখ্যা বৃদ্ধি ও তাদের মধ্যে বই পড়ার আগ্রহ সৃষ্টি করার জন্য সংগঠনের পক্ষ থেকে তাদের আপ্যায়ন, সাংস্কৃতিক চর্চা ও বই পড়া চর্চার প্রতিযোগিতার ব্যবস্থা রাখা হয়েছে।