হিলিতে বাল্যবিবাহ দেওয়ার চেষ্টা, কনের বাবাকে জরিমানা

0
41

হিলি প্রতিনিধি: দিনাজপুরের হিলিতে ১৮ বছরের নিচে এক কিশোরীর বাল্যবিবাহ দেওয়ার চেষ্টাকালে কনের বাবা ফরিদুল ইসলাম নামের এক ব্যাক্তিকে ২৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। একই সাথে ১৮ বছরের পুর্বে বিয়ে দিবেনা মর্মে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

আজ শুক্রবার দুপুরে হিলির ডাঙ্গাপাড়া বাজার এলাকায় অভিযান চালিয়ে হাকিমপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট লায়লা ইয়াসমিন এই জরিমানা করেন। দন্ডপ্রাপ্ত ফরিদুল ইসলাম ওই এলাকার মৃত রফিক উদ্দিনের ছেলে।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট লায়লা ইয়াসমিন দৈনিক খবরের কাগজকে বলেন, উপজেলার ডাঙ্গাপাড়া বাজার এলাকার জনৈক ফরিদুল ইসলাম তার পালিত মেয়েকে ১৮বছরের পুর্ন হওয়ার পুর্বেই আজ বিয়ে দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন। সেই লক্ষ্যে আজ প্যান্ডেল সাজানোসহ অন্যান্য আয়োজন সেটি করছিলেন। এমন খবরের পেয়ে দুপুরে সেই স্থানে অভিযান চালানো হয়।

এসময় আমাদের উপস্থিতি টের পেয়ে সেখানে আর বরপক্ষ আসেননি। এসময় তাদের উপস্থাপনকৃত কাগজপত্রে ওই কিশোরীর ১৮বছর পুর্ন হওয়ার পুর্বেই বিয়ে দেওয়ার বিষয়টি প্রমানিত হয়। যার কারনে বাল্যবিবাহ দেওয়ার চেষ্টা করায় বাল্যবিবাহ নিরোধ আইন ২০১৭এর ৮ধারা মোতাবেক কিশোরীর বাবা ফরিদুল ইসলামকে ২৫হাজার টাকা জরিমানা করা হয়।

সেই সাথে ১৮ বছরের পুর্বে বিয়ে দিবেনা মর্মে মুচলেকা নেওয়া হয়েছে তার নিকট থেকে। এছাড়া প্যান্ডেলসহ অন্যান্য যে সাজসজ্জা করা হয়েছিল সেগুলো খুলে ফেলা হয়েছে।