আধুনিক কৃষিতে বিজ্ঞানের স্পর্শ

0
49

মো: ইসহাক, ঈশ্বরগঞ্জ(ময়মনসিংহ)প্রতিনিধিঃ সর্বক্ষেত্রে প্রযুক্তি নির্ভর হয়ে পরছে মানুষ। যার ধারাবাহিকতায় কৃষি বিভাগেও পরেছে প্রযুক্তির ছোঁয়া। ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে কৃষিতে সম্ভাবনাময় প্রযুক্তি হচ্ছে ‘পলিনেট হাউস’। মহরম আলী নামে এক কৃষককে ২৬ লাখ টাকা ব্যয়ে পলিনেট হাউজ বানিয়ে দিয়েছে কৃষি বিভাগ। বিজ্ঞানের ছোঁয়ায় কৃষি যে কতটা ‘কুল’ হতে পারে তা এক ঝলকেই বোঝা যায় পলিনেট হাউজের ভিতরে গেলে।

অত্যাধুনিক এই প্রযুক্তির ছোঁয়ায় শীতকালীন ও গ্রীষ্মকালীন উচ্চমূল্যের সব ধরেণের ফসল ও চারা উৎপাদন করতে পারবেন চাষিরা। নতুন এই প্রযুক্তির সংযোজনের ফলে উপজেলার কৃষিতে আসবে নতুন মাত্রা দাবি কৃষি কর্মকর্তাদের।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার কৃষি উদ্যোক্তা মহরম আলি কৃষি দপ্তর থেকে নিরাপদ ফসল উৎপাদনের জন্য পলিনেট হাউজ বরাদ্দ পান। এই উদ্যোক্তা ১০ শতাংশ জমিতে প্রথম বারের মতো পলিনেট হাউজে চাষাবাদ শুরু করেন।

পলিনেট হাউজে উন্নত মানের পলি ওয়ালপেপার ব্যবহার করায় সূর্যের ক্ষতিকর রশ্মি ভেতরে প্রবেশ করতে পারবে না এবং প্রাকৃতিক দূর্যোগেও ফসল থাকবে অক্ষত। এছাড়াও প্লাষ্টিক দিয়ে বানানো এই ঘরে রয়েছে ডিপ, ও স্প্রিংকলার ইরিগেশনের সুবিধা। উৎপাদিত ফসলের প্রয়োজনভেদে এই প্রযুক্তিগুলো ব্যবহার করে জমিতে সেচ দেওয়া যাবে। এই প্রযুক্তিতে আরও রয়েছে অত্যাধুনিক বালাই ব্যবস্থাপনার সুবিধা।

পলিনেট হাউজে পোকা-মাকড় আক্রমণ করতে না পারায় কিটনাশক ব্যবহার করতে হয় না। যার ফলে এ প্রযুক্তির মাধ্যমে বিষমুক্ত সবজি উৎপাদন করা সম্ভব বলে জানালেন কৃষি উদ্যোক্তা মহরম আলী।
মহরম আলী আরো বলেন, ‘প্রথম বারের মতো পলিনেট হাউজে সবজিসহ বিভিন্ন ফল ও ফুলের চাষাবাদ করছি। হাউজের ভেতরে আবহওয়া অনুকূলে থাকায় গাছগুলোতে সহজেই ফুল এসেছে। এই প্রযুক্তির মাধ্যমে বিষমুক্ত নিরাপদ এবং ভালো ফলন পাবো বলে আশা করছি।’

ঈশ্বরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা নুসরাত জামান বলেন, ‘উচ্চ মূল্যের ফসল উৎপাদন করায় পলিনেট হাউজের মূল উদ্দেশ্য। উচ্চ মূল্যের ফসল উৎপাদন করে কৃষকদের আর্থিক ভাবে লাভবান করতে এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে। ‘পলিনেট হাউজ’ প্রযুক্তির মাধ্যমে চাষাবাদের জন্য উদ্বুদ্ধ করতেই আমাদের এই উদ্যোগ।’