ঝিনাইদহে হোমবেইজড গার্মেন্টস নারী শ্রমিকদের তৈরী পণ্য নিয়ে উদ্যোক্তা মেলা

0
28

ঝিনাইদহ প্রতিনিধি: ঝিনাইদহে দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে হোমবেইজড গার্মেন্টস নারী শ্রমিকদের তৈরী পণ্য নিয়ে উদ্যোক্তা মেলা। বৃহস্পতিবার সকাল থেকে বিকাল পর্যন্ত সদর উপজেলার পাগলাকানাই ইউনিয়নের কোরাপাড়া গ্রামে এ উদ্যোক্তা মেলা অনুষ্ঠিত হয়।

অক্সফ্যাম ইন বাংলাদেশ এর সহায়তায় ওয়েলফেয়ার এফোর্টস (উই) এর আয়োজনে ‘সমৃদ্ধি’ প্রকল্পের অধিনে এ মেলা হয়। দিনব্যাপী এই উদ্যেক্তা মেলায় পাগলাকানাই ইউনিয়নের বিভিন্ন গ্রামের ২২০ জন নারী তাদের উৎপাদিত পণ্য নিয়ে স্টল প্রদর্শন করেন। স্কুল ড্রেস, ফতুয়া, ফ্রক, টেপ, বøাউজ, মেক্সিসহ অন্তত ২০ প্রকার পণ্য প্রদর্শিত হয় উদ্যোক্তা মেলায়। যা দেখতে ভীড় করে ওই এলাকার শতাধিক নারী ও পুরুষ। প্রধান অতিথি হিসেবে মেলার শুভ উদ্বোধন করেন ঝিনাইদহ সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান আরতী দত্ত। এছাড়া বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা অফিসার আব্দুল হাই সিদ্দিক, বিশিষ্ট সমাজসেবক আমিনুর রহমান টুকু, ওয়েলফেয়ার এফোর্টস (উই) এর পরিচালক শরিফা খাতুন, সরকারি নুরুন্নাহার মহিলা কলেজের সাবেক উপাধ্যক্ষ এন.এম.শাহাজালাল।

আলোচকগণ হোমবেইজড গার্মেন্টস নারী শ্রমিকদের নিরাপদ জীবন বির্নিমানে ব্যক্তি. সমাজ ও রাষ্ট্রের দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট সকলকে যথাযথভাবে দায়িত্ব পালনের প্রতি জোর দাবী জানান। তাদের অধিকার প্রতিষ্ঠায় নিজ নিজ অবস্থান থেকে ভুমিকা রাখার প্রতি গুরুত্ব আরোপ করেন। এই ধরণের মেলা বেশী বেশী হওয়া দরকার বলে মেলায় অংশগ্রহনকারীরা মনে করেন।