বাগমারায় জোরপূর্বক ৩ ফসলি জমিতে পুকুর খনন বন্ধের দাবীতে মানববন্ধন

0
30

রুস্তম আলী শায়ের,বাগমারা প্রতিনিধিঃ রাজশাহীর বাগমারা উপজেলার মাড়িয়া ইউনিয়নে ৩ ফসলি জমিতে জোর করে পুকুর খননের চেষ্টার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে মানুষের ঢল। সোমবার ২৯ জানুয়ারী, দুপুরে মহিষার বিলের সামনের সড়কে ৫ শতাধীক নারী-পুরুষ একত্রিত হয়ে মানববন্ধন ও বিক্ষোভ করেছেন।

মানববন্ধনে কৃষকরা জানান, গাঙ্গোপাড়া মহিষার বিলে ৩ ফসলি আবাদি জমি ছিলো প্রায় ৪০০ একর। এর মধ্যে পুকুর খনন করে ইতিমধ্যে সেই বিলের ২৫০ একর জমি দখল করে ফেলেছে ভুমি দস্যুরা। এখন আবার ১০০ একর জমিতে পুকুর খননের চেষ্টা করছে একই গ্রামের অসাধু ব্যবসায়ী মাহাবুর রহমান, আজাহার আলী, সালেক আলী ও চঞ্চল নামের স্থানীয় কিছু প্রভাবশালী ভুমি দস্যুরা। এখন এই বিলে পুকুর খনন হলে প্রায় ৫ শত পরিবার ক্ষতিগ্রস্থ হবে। এবার পুকুর খনন করতে হলে কৃষকের লাশের উপর দিয়ে গিয়ে পুকুর খনন করতে হবে বলেও হুশিয়ারি দেন মানববন্ধন কারীরা।

মহিষার বিলে গাঙ্গোপাড়া গ্রামের কৃষক আলমগীর কবিরের জমি রয়েছে দুই বিঘা। তিনি জানান, রোববার বিকেলে ভেকু (এস্কেভেটর) মেশিন দিয়ে পুকুর খনন শুরু করেছে। খবর পেয়ে গ্রামের লোকজন গিয়ে তাদের বাধা দেয়। জনতার রোষানলে পড়ে তারা পুকুর খনন থেকে সরে আসতে বাধ্য হয়। কিন্তু তাদের পুকুর খননের চেষ্টা অব্যাহত আছে। ভেকু মিশিন এখনো তারা নিয়ে যায়নি। সেখানে রাখা হয়েছে। যে কোন সময় তারা এস্কেভেটর নিয়ে বিলে নামতে পারে। এ ব্যাপারে প্রশাসনের হস্তক্ষেপ কমনা করছি।

গাঙ্গোপাড়া গ্রামের শহিদুল ইসলাম নামের এক কলেজ শিক্ষকের ওই বিলে জমি রয়েছে ৬ বিঘা। কোন অর্থের বিনিময়ে তার জমিতে তিনি পুকুর খনন করতে দিতে রাজি নন। কিন্তু জোর করে তার জমিতে পুকুর খননের চেষ্টা করছে ভুমি দস্যুরা। তিনি বলেন, এই বিলে হাতে গনা কয়েকজন পুকুর খনন করার জন্য জমি লিজ দিয়েছে। বাকি সবাই জমি দিতে রাজি নন। জোর করে অন্যদের জমি দখল করে পুকুর খনন করতে চায় ভুমি দস্যুরা।

শহিদুল ইসলাম আরো বলেন, পুকুর খনন করা হলে শুধু তিনিই ক্ষতিগ্রস্ত হবে না। তেলিপুকুর, গাঙ্গোপাড়া, মারিয়া, হাজরাপাড়া, চাম্পাকুড়ি, লাড়ুপাড়া গ্রামের কয়েক হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হবে। বিলে পুকুর খনন করা হলে বর্ষার পানিতে জলাবদ্ধতা তৈরি হয়ে উঁচু জমিসহ গ্রামগুলো প্লাবিত হবে। ফলে উঁচু জমির ফসল নষ্ট হওয়ার সাথে সাথে গ্রামগুলোতে মানুষের বসবাস দুঃসাধ্য হয়ে পড়বে। তাই পুকুর খনন বন্ধে প্রধানমন্ত্রীসহ স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

মানববন্ধনে জমির মালিক খলিলুর রহমান, আফসার প্রামানিক, সোলেমান আলী, আব্দুর রশিদ, হাসান আলী বক্তব্য রাখেন। তাদের সবাই এক থেকে চার বিঘা পর্যন্ত জমি রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক জনপ্রতিনিধি বলেন, জোরপূর্বক পুকুর খনন কে কেন্দ্র করে আবারো ফিরে আসতে পারে রক্তাক্ত জনপদ চরমপন্থী ও জঙ্গি সংগঠন উত্থানের ‘আতুরঘর’ বাগমারার নাম। ২০০৮ সালে আওয়ামী লীগ ক্ষমতায় এলে সন্ত্রস্ত্র জনপদের গল্পও পাল্টে যায়। রক্তাক্ত জনপদে কিছুটা স্বস্তি ফেরে। সেই জনপদে (বাগমারা) এখন ভয়ঙ্কর হয়ে উঠেছে ‘পুকুর খনন বাহিনীর’ হাতে।

বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা উজ্জল হোসেনের সাথে মোবাইলে যোগাযোগ করা হলে গতকাল মঙ্গলবার কল রিসিভ করেন নি আজ বুধবার তার ফোনে কল করা হলে পুকুর খননের কথা বলতেই তিনি কলটি কেটে দেওয়ায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

এ ব্যাপারে বাগমরা থানার অফিসার ইনচার্জ বলেন, পুকুর খনন বন্ধের জন্য ৬ টি মামলা হয়েছে। যেহেতু পুকুর খনন অবৈধ যে কেউ ইচ্ছে করলেই পুকুর খনন করতে পারবে না। যারা পুকুর খনন করতে চাইবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ ব্যাপারে র‌্যাব-৫ অধিনায়ক এর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমরা জমির ব্যাপারে কিছু করতে পারিনা, যদি এসব ব্যাপারে বড় ধরনের সংঘর্ষের সম্ভবনা থাকে তাহলে আমরা দ্রুত ব্যবস্থা গ্রহণ করব।

তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত বাগমারার বিভিন্ন এলাকায় আওয়ামীলীগের প্রভাবশালী নেতাদের ছত্রছায়ায় জোর পূর্বক ও অবৈধ অস্ত্র ঠেকিয়ে জমির মালিকের কাছ থেকে কম টাকায় জমি লিজের পায়তারা চলছে বলে জানান বাগমারার অনেক মানুষ। এ ব্যাপারে বিভিন্ন গোয়েন্দা সংস্থার নজরদারী বাড়ানো উচিত বলে মনে করেন বাগমারার সচেতন মানুষ।