‘দুর্যোগপূর্ণ’ ঢাকার বাতাস, আজ তালিকার শীর্ষে

0
34

বিশ্বের ১০০ শহরের তালিকায় আজ বায়ু দূষণে শীর্ষে রয়েছে বাংলাদেশের রাজধানী ঢাকা। এয়ার কোয়ালিটি ইনডেক্সে ঢাকার বাতাসের স্কোর ৩৪৬। বাতাসের এই মানকে ‘দুর্যোগপূর্ণ’ বলে বিবেচনা করা হয়।

বৃহস্পতিবার সকাল ১১টায় বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে এ তথ্য জানা গেছে। এই সময়ে সবচেয়ে ভালো বাতাস বিরাজ করছে যুক্তরাজ্যের শহর লন্ডনে।

সূচকে ১৯২ স্কোর নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঘানার শহর আক্রা। অন্যদিকে পাকিস্তানের করাচী, নেপালের কাঠমান্ডু, ভারতের মুম্বাই যথাক্রমে ১৭৯, ১৭২ এবং ১৭১ স্কোর নিয়ে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

২০১৯ সালের মার্চে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো—ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।