মোবাইল ফোন চার্জ করার বেলায় যে ১০ টি বিষয়ে খেয়াল রাখবেন

0
137

মোবাইল ফোন, স্মার্টফোন- আমাদের প্রাত্যহিক জীবনের সঙ্গী এখন। সুসময়-দুঃসময়ে পরম আস্থার ডিভাইসটির যত্ন নেওয়া তাই জরুরি। মোবাইল ফোনের আয়ু নির্ভর করে ব্যাটারির যত্নের ওপর। আর ব্যাটারির যত্ন নির্ভর করে আপনি কতটুকু সতর্কতার সঙ্গে চার্জ দিচ্ছেন তার ওপর।

মোবাইল ফোন চার্জে দেওয়ার বেলায় ১০ টি বিষয়ে খেয়াল রাখলে আপনার ফোনের আয়ু বাড়বে, নানা জটিলতায় আক্রান্ত হওয়ার ঝুঁকি কমবে।

আসল চার্জার অথবা নির্দিষ্ট ওয়াটের চার্জার

মোবাইল চার্জ দেয়ার সময় অবশ্যই আসল চার্জার বা সেটের সঙ্গে পাওয়া চার্জার ব্যবহার করবেন। মোবাইল ফোনের সঙ্গে আসা চার্জার ব্যবহার করা সবসময় ভালো। এতে ফোনের কোনো ক্ষতি হয় না। আপনার যদি অরিজিনাল চার্জার না থাকে তাহলে নির্ভরযোগ্য ব্র্যান্ডের চার্জার কিনতে পারেন। এসব ক্ষেত্রে অবশ্যই আপনার হ্যান্ডসেটে যে ওয়াটের চার্জার প্রযোজ্য তা জেনে কিনবেন। নিম্নমানের চার্জার ব্যবহার করলে ফোনের চার্জিং সিস্টেম ক্ষতিগ্রস্ত হতে পারে।

একেবারে তলানীতে নামার আগেই চার্জ করুন

ফোনে সবসময়ই ২০ থেকে ৮০ শতাংশ চার্জ রাখতে হবে। মোবাইল ফোনকে সম্পূর্ণভাবে চার্জ শূন্য হওয়া থেকে রক্ষা করতে হবে। আপনি যদি এটি না করেন তবে এটি ব্যাটারির আয়ু কমিয়ে দিতে পারে।

গেম-ইউটিউবিং করে গরম মোবাইল সাথে সাথে চার্জে নয়

অনেকক্ষণ কথা বললে, গেম খেললে, ইউটিউবে ভিডিও দেখলে সাধারণ সব মোবাইল ফোনই গরম হয়। মনে রাখবেন, মোবাইল ফোন গরম অবস্থায় কখনো চার্জে দেবেন না। এতে ব্যাটারির ক্ষতি হতে পারে। যদি আপনার ফোনটি গরম হতে থাকে তবে এটি ঠান্ডা হতে দিন এবং তারপর চার্জ করুন।

চার্জে দিয়ে ফোন ব্যবহার নয়

মোবাইল চার্জে থাকা অবস্থায় কখনই ফোন ব্যবহার করবেন না। কারণ চার্জ দেওয়া অবস্থায় মোবাইল ফোন ব্যবহার করলে ব্যাটারি দ্রুত নষ্ট হতে পারে। এসময় প্রসেসরেও চাপ পড়ে। তাই চার্জ দেওয়ার পর ফোন ব্যবহার করুন।

বজ্রপাতের সময় চার্জ দেবেন না

বজ্রপাতের সময় অবশ্যই মোবাইল ফোন চার্জে দেওয়া যাবে না। আবহাওয়া স্বাভাবিক হওয়া পর্যন্ত অপেক্ষা করাই ভাল। বজ্রপাতে আপনার ফোন এবং চার্জার উভয়েরই একেবারে অচল হওয়ার ঝুঁকি থাকে।

মোবাইল ফোনে সুরক্ষা কভারটি সরিয়ে চার্জ দিন

আজকাল সব মোবাইল ফোনই চার্জ দেওয়ার সময় গরম হয়ে যায়। এজন্য চার্জ দেওয়ার আগে ফোনে কভার থাকলে সেটি খুলে চার্জ দেওয়া ভাল। এতে উত্তাপ কম হবে।

রাতে ফোন চার্জে দিয়ে ঘুমাবেন না

অনেকেই ভাবেন ঘুমানোর আগে ফোন একেবারে চার্জে দেবেন। এটা ভুলেও করবেন না। বেশিরভাগ ক্ষেত্রে পুরো রাত চার্জ দিয়ে রাখলে উল্টো ব্যাটারির ক্ষতি হতে পারে। ওভারচার্জিং সবসময়ই ব্যাটারির স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

থার্ডপার্টি ব্যাটারি অ্যাপ ব্যবহার করবেন না

আপনার ফোনের ব্যাটারি নিয়ন্ত্রণের জন্য ফোনে বিল্ট-ইন ব্যবস্থা আছে। তাই অনলাইনে নানা চটকদার বিজ্ঞাপন, আপনাকে ভয় ধরিয়ে থার্ড পার্টি ব্যাটারি অ্যাপ ডাউনলোড করতে বলা কোনো বিজ্ঞাপনের ফাঁদে পড়বেন না।

অযথা বার বার চার্জে দেবেন না

আপনার মোবাইল ফোনে চার্জ ২০ শতাংশে না পৌঁছানো অব্দি ফোন ব্যবহার করুন। এর আগে অল্প সময়ের জন্য বার বার চার্জে দেবেন না। এতে ব্যাটারির ক্ষতি হতে পারে।

ভোল্টেজ সমস্যা, বিদ্যুতের ওঠা-নামা নিয়ন্ত্রণ করতে পারে এমন পাওয়ার ব্যাংক কিনুন

অনেক জায়গায় ভোল্টেজ আপ-ডাউন খুবই সাধারণ ঘটনা। কিন্তু এই ওঠা-নামা আপনার মোবাইল ফোনের অপূরণীয় ক্ষতি করতে পারে। এজন্য ভোল্টেজের ওঠা-নামা সহনশীল ও নিয়ন্ত্রণে সক্ষম পাওয়ার ব্যাংক ব্যবহার করা উচিৎ। পাওয়ার ব্যাংকের বেলায় নিম্নমানের অপরিচিত ব্র্যান্ডের জিনিস অবশ্যই এড়িয়ে যান।