ডামি নির্বাচন ও সংসদ জনগণ প্রত্যাখ্যান করেছে: গণতন্ত্র মঞ্চ

0
62

‘ডামি নির্বাচন’ ও ‘ডামি সংসদ’ জনগণ প্রত্যাখ্যান করেছে বলে মন্তব্য করেছেন গণতন্ত্র মঞ্চের নেতারা। দমন পীড়ন করে এই সরকার ও সংসদ টিকিয়ে রাখা যাবে না বলে মনে করেন এই রাজনৈতিক জোটের নেতারা।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টায় জাতীয় প্রেসক্লাবের সামনে ‘ডামি নির্বাচন ও সংসদ বাতিলের দাবিতে’ গণতন্ত্র মঞ্চের সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্বে করেন ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান রিজু। বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়কারী হাসনাত কাইয়ুম ও জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি’র সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন। সমাবেশ পরিচালনা করেন ভাসানী অনুসারী পরিষদের কেন্দ্রীয় নেতা হাবিবুর রহমান হাবিব।

সমাবেশের শুরুতে বিএনপিসহ যুগপৎ আন্দোলনের বিভিন্ন দলের কালো পতাকা মিছিলে পুলিশের বাধা দেওয়া, বিএনপির স্ট্যান্ডিং কমিটির সদস্য ড. মঈন খানকে আটকের নিন্দা জানানো হয়।

বক্তারা বলেন, ৭ তারিখে কোনো নির্বাচন হয়নি। যা হয়েছে তা মানুষের ভোট কেড়ে নেওয়ার আয়োজন। ফলে এই নির্বাচনের ভেতর দিয়ে যে সংসদ গঠিত হয়েছে, সেটাও জনগণের ম্যান্ডেট ছাড়া অবৈধ সংসদ। ফলে এই সংসদ ও সরকার জনগণের জন্য কোনো কল্যাণ বয়ে আনতে পারবে না। বরং যতদিন টিকে থাকবে মানুষের সর্বনাশ বাড়তে থাকবে, বাড়তে থাকবে দমন-পীড়ন ও নির্যাতন।

গণতন্ত্র মঞ্চের নেতারা আরও বলেন, এই সরকার যতদিন টিকে থাকবে তাদের পোষ্য একচেটিয়াদের লুট ও দুর্নীতি আরও বাড়তে থাকবে। ইতোমধ্যে দ্রব্যমূল্য বৃদ্ধির মাধ্যমে লুটের আয়োজন চলছে। ব্যাংকগুলোকে পরিবারের হাতে তুলে দেওয়া হয়েছে। টাকা ছাপিয়ে লুটের আয়োজন চলছে। একই সাথে বর্তমান সরকার জনগণের ম্যান্ডেট না থাকায় বিদেশি রাষ্ট্রের ওপর নির্ভরশীলতা দাসত্বের পর্যায়ে পৌঁছে গেছে। ভরতের সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে বাংলাদেশের বিজিবি সদস্যের মৃত্যুতেও তারা জবাবদিহিতা চাইতে পারছে না। সরকারের নতজানু পররাষ্ট্রনীতির কারণে বাংলাদেশের সার্বভৌমত্বকে জলাঞ্জলি দিয়েছে বর্তমান শেখ হাসিনার সরকার।

সমাবেশ শেষে জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করতে গেলে পুলিশ বাধা দেয়। পুলিশের বাধা উপেক্ষা করে গণতন্ত্র মঞ্চের মিছিল তোপখানা রোড হয়ে পল্টন মোড়ের কাছে গিয়ে শেষ হয়। মিছিল শেষে নেতৃবৃন্দ পুলিশের এই বাড়াবাড়ির নিন্দা জানান।