শ্রীনগরে বন্যায় নৌকার কদর বেড়েছে

0
93

আরিফুল ইসলাম শ্যামল: শ্রীনগরে বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। এরই মধ্যে উপজেলার প্লাবিত প্রধান সড়কগুলো থেকে এরই মধ্যে আস্তে আস্তে পানি নামতে শুরু করেছে। শ্রীনগর-দোহার আন্তঃসড়কের পানি নিস্কাশন হলেও ভাঙাচুরা রাস্তায় ভাড়ি যানবাহন চলাচল বন্ধ রয়েছে। তবে বন্যায় প্লাবিত এলাকায় মানুষের পারাপারে নৌকার কদর বেড়েছে। লোকালয় থেকে মানুষ উঁচু রাস্তাঘটে ও হাট বাজারে আসতে যেতে নৌকাই এখন তাদের একমাত্র ভরসা হয়ে উঠেছে। শ্রীনগর উপজেলা এমনটাই লক্ষ্য করা গেছে। বন্যা দীর্ঘস্থায়ী থাকার আশঙ্কায় হাটে বাজারে দেদাছে নৌকা বিকিকিনি হতে দেখা গেছে।

সরেজমিনে দেখা গেছে, বিভিন্ন রাস্তাঘাট ও হাট বাজার এলাকায় মানুষ নৌকায় করে পারাপার হচ্ছেন। বিভিন্ন স্থানে খেয়াঘাট হিসেবে নৌকা নিয়ে খেয়া ঘাটের মাঝিরা মানুষ পারাপার করে ভালই আয় করতে পারছেন তারা। অপরদিকে পানিবন্দী পরিবারগুলো সাংসারিক ও প্রয়োজনীয় কাজকর্মে নৌকা করে তাদের কাজকর্ম সারছেন। তাই নৌকা কেনার জন্য স্থানীয় হাট বাজারগুলোতে ভিড় করছেন পানিবন্দী মানুষ। উপজেলার দেউলভোগ বাজারে রয়েছে কয়েকটি নৌকা বিক্রির ভাষমান দোকান। দেখা যায়, ছোট ছোট ডিঙ্গি কোষা নৌকা বিক্রি করা হচ্ছে ৩০০০ হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকায়। ১০/১২ হাতের বড় কোষা নৌকা বিক্রি করা হচ্ছে ৯০০০-১০০০০ হাজার টাকায়।

নৌকা ক্রয় করতে আসা আমিনুল ইসলাম জানান, গত ২০ বছর যাবত চলাচলে তাদের কোনও নৌকার প্রয়োজন হয়নি। তবে এ বছরের বন্যায় তাদের বসত বাড়িঘর পানিতে ডুবে গলে ভোগান্তীতে পরেন তারা। তাই উপায় না পেয়ে নৌকা কিনতে আসেন তিনি। কোলাপাড়ার আবু কালাম বলেন, তাদের পুরো এলাকা কন্যায় প্লাবিত হয়েছে। বন্যার উন্নতি হতে থাকলেও এখনও বসতবাড়ি ও রাস্তাঘাট থেকে পানি নামেনি। হয়ত আরো কিছুদিন অপেক্ষায় থাকতে হবে তাদের। তাই চলাচলের জন্য ছোট্র একটি কোষা নৌকা কিনেছেন তিনি।

নৌকা বিক্রেতা হুমায়ুন ও জাবেদ বলেন, বন্যার কারণে তারা নৌকা বিক্রি করতে পারছেন। বিভিন্ন সাইজের কোষা নৌকা কম দামে তারা বিক্রি করছেন। দীর্ঘস্থায়ী বন্যার লক্ষণ থাকায় নৌকার খোঁজে এখনও অনেক ক্রেতা আসছেন। এখানে রেডিমেট করই, চামবল ও অন্যান্য কাঠের নৌকা মজুদ আছে। দৈনিক প্রায় ১৫/২৫টি করে নৌকা বিক্রি করতে পারছেন তারা।