দ্রুত বিচার পাওয়ার নাগরিকের সাংবিধানিক অধিকার : প্রধান বিচারপতি

0
37

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, ‘বাংলাদেশের প্রত্যেকটা নাগরিকের দ্রুত বিচার পাওয়ার সাংবিধানিক অধিকার।’ আজ শুক্রবার (২৬ জানুয়ারি) দুপুরে বান্দরবান জেলা ও দায়রা জজ আদালত চত্বরে ‘ন্যায়কুঞ্জ বিশ্রামাগার’ নির্মাণকাজ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, ‘দ্রুত বিচার পাওয়া নাগরিকের যেমন সাংবিধানিক অধিকার তেমনি দ্রুত বিচার প্রদান করা বিচারপতিদের নৈতিক কাজ। তাই বিচার থেকে কেউ যেন বঞ্চিত না হয় সেদিকে নজর রাখতে হবে।’

প্রধান বিচারপতি আরও বলেন, বিভিন্ন স্থান থেকে ন্যায় বিচারের আশায় আদালতে ছুটে আসেন সবশ্রেণির মানুষ। যার ফলে সাধারণ মানুষ ও বিচারপতিদের ক্লান্তিদূর করতে দেশের প্রতিটি জেলায় আদালত প্রাঙ্গণে ন্যায়কুঞ্জ নামে বিশ্রামাগার স্থাপন করা হচ্ছে।

এ সময় গণপূর্ত অধিদপ্তরের অর্থায়নে সাড়ে ৫১ লাখ টাকা ব্যয়ে বিচারপ্রার্থীদের জন্য বিশ্রামাগার ন্যায়কুঞ্জ নির্মাণ উদ্বোধন করেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

এ সময় বান্দরবান জেলা দায়রা জজ আদালতের বিচারক ফজলে এলাহী ভুইয়া, জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন, পুলিশ সুপার সৈকত শাহীন, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারক জেবুন্নাহার আয়শা, চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মোহাম্মদ মাহবুবুর রহমান, গণপূর্ত অধিদপ্তরের প্রকৌশলী ফয়েজুর রহমানসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।