কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন মোসাদ ও সিআইএ প্রধান

0
48

মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ) ও ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদের প্রধান কাতারের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে মিলিত হবেন। গাজায় থাকা ইসরায়েলি জিম্মিদের মুক্তি ও লড়াইয়ে বিরতির জন্য সম্ভাব্য দ্বিতীয় সমঝোতা নিয়ে আলোচনা করবেন তারা। শুক্রবার (২৬ জানুয়ারি) সূত্রের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

আলোচনার বিষয়ে অবগত একটি সূত্র জানিয়েছে, সিআইএ প্রধান উইলিয়াম বার্নস ও মোসাদ প্রধান ডেভিড বার্নিয়া কাতারের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুলরহমান আল থানির সঙ্গে রবিবার ইউরোপে বৈঠক করবেন।

গাজায় হামাস ও অপর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীর হাতে জিম্মি থাকা ইসরায়েলিদের মুক্ত করতে সক্রিয় চেষ্টা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। হামাস ও ইসরায়েলের মধ্যে নতুন সমঝোতায় দীর্ঘমেয়াদে লড়াইয়ে বিরতি আসতে পারে। মিসরের গোয়েন্দা প্রধান আব্বাস কামেলও বৈঠকে যোগ দিতে পারেন।

যুক্তরাষ্ট্র, কাতার ও মিসর সমঝোতার সময়সীমা ও ফিলিস্তিনি বন্দিদের মুক্তির বিনিময়ে কত সংখ্যক জিম্মিদের মুক্তি দেওয়া হবে তা নিয়ে হামাস ও ইসরায়েলের মধ্যে যে মতভিন্নতা রয়েছে তা দূর করার চেষ্টা করছে।

গত ৭ অক্টোবরের পর থেকে হামাস ও ইসরায়েলের লড়াইয়ে বিরতি ও গাজায় মানবিক ত্রাণ প্রবেশ নিশ্চিত করতে কাতার ও মিসর মধ্যস্থতা করে আসছে। নভেম্বরে সমঝোতার ভিত্তিতে এক সপ্তাহব্যাপী বিরতিতে শতাধিক জিম্মির বিনিময়ে ইসরায়েলি কারাগার থেকে ফিলিস্তিনি বন্দিদের মুক্তি দেওয়া হয়েছিল।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেছেন, জিম্মি মুক্তির সমঝোতার আগের আলোচনায়ও জড়িত আছেন সিআইএ প্রধান। তিনি আবারও চেষ্টা করছেন আরেকটি সমঝোতার জন্য।

মার্কিন মিত্র ইসরায়েল হামাসকে নির্মূলের অঙ্গীকারে গাজা উপত্যকায় সামরিক অভিযান পরিচালনা করছে। তাদের আগ্রাসনে এখন পর্যন্ত ফিলিস্তিনি নিহতের সংখ্যা ২৬ হাজার ছাড়িয়েছে। আহত হয়েছেন ৬৪ হাজারের বেশি।

আল জাজিরার সাংবাদিক হোদা আবদেল-হামিদ তেল আবিব থেকে বলেছেন, ইসরায়েল-হামাস সমঝোতা নিয়ে এখনও গুরুত্বপূর্ণ অবস্থানগত পার্থক্য রয়েছে।