মায়ের নামে হাসপাতাল তৈরি করে বিনামূল্যে ১০ হাজার রোগীর চিকিৎসা প্রদান

0
152

এইচএম সাইফুল্লাহ্, নিজস্ব প্রতিনিধিঃ ইচ্ছে ছিলো মায়ের নামে হাসপাতাল তৈরি করে গরিব অসহায় ও নিজ এলাকার মানুষদের বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া। সেই ইচ্ছে থেকেই আফতাব উদ্দিন ওয়েলফেয়ার ট্রাস্টের অর্থায়নে প্রতিষ্ঠিত হয় রাহিমা খাতুন জেনারেল হাসপিটাল। যারা অর্থাভাবে চিকিৎসা না করে কষ্ট করেন, তাদের চিকিৎসা সেবা নিশ্চিত করাই হচ্ছে হাসপাতালের মূল লক্ষ্য।

এ লক্ষ্যে ২০২১ সালের ৬ই ফেব্রুয়ারী শুরু হয় রাহিমা খাতুন জেনারেল হাসপিটালের পথ চলা। প্রথম দিকে সপ্তাহে ১ দিন বিনামূল্যে চিকিৎসক ও ঔষধ প্রদান করা হলেও রোগীদের ক্রমবর্ধমান চাপে সপ্তাহে দুইদিন ( শনিবার, বৃহস্পতিবার) নিয়মিত বিনামূল্যে চিকিৎসক সেবা ও ঔষধ দিয়ে আসছে। হাসপাতালটি প্রথম বছরেই (২০২৩ সালে) দশ হাজার একশত উনসত্তর রোগীকে ঔষধসহ বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করেছে ট্রাস্ট কর্তৃক পরিচালিত রাহিমা খাতুন জেনারেল হসপিটাল।

হাসপাতাল পরিচালনা কমিটি জানান, গত এক বছর যে সেবা প্রদান করা হয়েছে, তার স্থানীয় বাজার মূল্য অর্ধকোটি টাকারও বেশি।

হাসপাতালটি ৪ জন এমবিবিএস ডাক্তার ও ২ জন মেডিকেল এসিস্ট্যান্টের সমন্বয়ে ৭ জন স্টাফের নিরলস শ্রমে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে। এছাড়াও হতদরিদ্র ও ঔষধ ক্রয় করতে অক্ষম রোগীদের টপ ফাইভ ঔষধ কোম্পানির প্রায় ১০০ পদের ঔষধও বিনামূল্যে প্রদান করা হয়। এলাকার হাজার হাজার অসুস্থ মানুষ হাসপাতাল থেকে চিকিৎসা গ্রহণ করে সুস্থতার সাথে জীবন যাপন করে আসছে। এলাকার মানুষ হাসপাতালের সেবা পেয়ে ভীষণ খুশি।

ট্রাস্টের চেয়ারম্যান আলহাজ্ব মোহাম্মদ জুনাইদ বলেন ” গ্রামের হতদরিদ্র, বিধবা, এতিমসহ অনেক মানুষ আছেন যারা রোগে কষ্ট করেন কিন্তু সামর্থ্য না থাকায় চিকিৎসা করতে পারেন না তাদের জন্য এ হাসপাতালটি আশার প্রদীপ হয়ে সেবা প্রদান করে যাবে”।