দিনাজপুরে কৃষিদের যন্ত্রপাতি ও লাগসই প্রযুক্তি ব্যবহারের প্রশিক্ষণ

0
102

মনজিদ আলম শিমুল, দিনাজপুর প্রতিনিধিঃ কৃষি যন্ত্রপাতি ও লাগসই প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কৃষিকে আধুনিকায়ন করতে হলে কৃষি যন্ত্রের বিকল্প নাই।

এই লক্ষ্যে গতকাল বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সিটিটিউটের এফএমপিই বিভাগ,গাজীপুর কর্তৃক আয়োজিত এবং কৃষি গবেষণা কেন্দ্রে, দিনাজপুরের সহযোগিতায় জিওবি অর্থায়নে ” কৃষি যন্ত্রপাতি ও লাগসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে ফসল উৎপাদন ব্যবস্থাকে অধিকতর লাভজনক করা(এফএমডিপি) ” শীর্ষক প্রকল্পের অধীনে বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির পরিচিতি, ব্যবহার ও রক্ষণাবেক্ষণের উপর ঊর্ধ্বতন বৈজ্ঞানিক সহকারী/বৈজ্ঞানিক সহকারী ও উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের এক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

এই প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রকল্প পরিচালক ড. মো. নূরুল আমিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো. জাফর ইকবাল, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা,ডিএই, দিনাজপুর।

প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীদের বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতির মধ্যে বারি বেড প্লান্টার ,বারি সিডার, বারি আলু রোপন ও উত্তোলন যন্ত্র, বারি ফল শোধন যন্ত্র, বারি মূলজাতীয় সবজি ধৌতকরণ যন্ত্র, বারি রিপার ইত্যাদি যন্ত্রের পরিচালনা, মেরামত ও রক্ষণাবেক্ষণের উপর প্রশিক্ষণ দেন প্রকল্প পরিচালক নিজে, কৃষি প্রকৌশলী মেহেদী হাসান, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, এফএমপিই বিভাগ এবং কৃষি গবেষণা কেন্দ্র,রাজবাড়ী, দিনাজপুরের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মুহম্মদ শামসুল হুদা ।

এই প্রশিক্ষণে জেলার বীরগঞ্জ ও সদর উপজেলা থেকে মোট ২৫ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।
এ ছাড়াও এ প্রকল্পের আওতায় দিনাজপুর সদর ও বীরগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে কৃষক, যন্ত্রচালক ও মেকানিকদের প্রশিক্ষণ এবং এডাপটিভ ট্রায়াল আয়োজনের মাধ্যমে বারি উদ্ভাবিত কৃষি যন্ত্রপাতি জনপ্রিয় করার কাজ চলমান আছে।