উল্লাপাড়ায় উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের উপর প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

0
101

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি: মঙ্গলবার (২৩ জানুয়ারী) সকাল ১০ টায় সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রনে এনসিডি কর্নারের কার্যক্রম নিয়ে এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ অনুষ্ঠানের আয়োজন করে।

কর্মশালায় প্রাপ্ত বয়সীদের কমিউনিটি ক্লিনিকেই রক্তচাপ পরিমাপ করা, উচ্চ রক্তচাপের রোগীদের বিনামূল্যে এনসিডি কর্নার থেকে ঔষধ সরবরাহসহ কম্যুনিটি পর্যায়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সিএইচসিপি ও কম্যুনিটি গ্রুপের প্রতিনিধিরা এ প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের নন-কম্যুনিকেবল ডিজিজ কন্ট্রোল-এনসিডিসি প্রোগ্রাম ও ন্যাশনালহার্ট ফাউন্ডেশন এর উদ্যোগে এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মোঃ আতাউল গনি ওসমানী। এ সময় আরও উপস্থিত ছিলেন ন্যাশনালহার্ট ফাউন্ডেশন এর “হাইপারটেসশন কন্ট্রোল প্রোগ্রাম” এর বিভাগীয় প্রোগ্রাম অফিসার এহসানুল আমিন ইমন, সার্ভিলেন্স মেডিকেল অফিসার ডা: আল আমিন সরকার, ফিল্ড মনিটরিং অ্যাসিষ্ট্যান্ট মোঃ তৌফিকুল ইসলাম প্রমূখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের কারনে সারা দেশে মৃত্যুর মিছিল ক্রমেই লম্বা হচ্ছে। বাংলাদেশে শতকরা ৭০ ভাগ মৃত্যুর জন্য দায়ী উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসসহ বিভিন্ন অসংক্রামক রোগ। এর মধ্যে হৃদ রোগ, স্ট্রোকসহ সিভিডি জনিত মৃত্যুহার শতকরা ৩৪ ভাগ। অসংক্রামক রোগে শতকরা ১৯ ভাগ অকাল মৃত্যুর জন্য দায়ী। সরকার এই পরিস্থিতি উন্নয়নের জন্য উপজেলা হাসপাতালে এনসিডি কর্ণার চালু করেছে। সেখান থেকে রেজিষ্ট্রেশন কৃত উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের রোগীদেরও বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ প্রদান করা হচ্ছে। প্রাপ্ত বয়সী সকলকে কমিউনিটি ক্লিনিক থেকে উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস শনাক্ত করে এনসিডি কর্নার থেকে সেবা গ্রহনের তথ্য তুলে ধরেন বক্তারা।

কর্মশালায়, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রনে সরকারের এই কার্যক্রমকে সাধারন মানুষের কাছে পৌছে দিতে স্থানীয় সরকারের জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মী, মসজিদের ইমামসহ অন্যান্য ধর্মীয় নেতা ও স্কুল কলেজের শিক্ষকদের ভূমিকার উপর জোর দেয়া হয়। প্রশিক্ষণে উপজেলার সকল সিএইচসিপি ও কম্যুনিটি গ্রুপের সভাপতিরা উপস্থিত ছিলেন।