শ্রীনগরে পরিযায়ী পাখির বিচরণে মুখরিত

0
55

আরিফুল ইসলাম শ্যামল: মুন্সীগঞ্জের শ্রীনগরে আড়িয়ল বিলসহ বিভিন্ন চকে শীতকালীন পরিযায়ী (অতিথি) পাখির আগম বাড়ছে। হাজার হাজার মাইল দূরত্ব অতিক্রম করে পরিযায়ী পাখির ঝাঁক উড়ে আসছে। বিভিন্ন জলাশয় ও ধানি জমিতে বিচরণ করছে এসব পাখির দল। দেখে মনে হবে এ যেন পাখিদের মিলন মেলা। বালিহাঁস, পাতারি হাঁস, সাদা বক, কানি বক, পানকৌড়ি, শামুকখোল, মাছরাঙা, সাদা গাঙচিলসহ নাম না জানা অসংখ্য পরিযায়ী পাখির আগমণে মুখরিত হচ্ছে আড়িয়ল বিল এলাকা।

দেখা গেছে, বির্স্তীণ আড়িয়ল বিলের বিভিন্ন জমিতে পাখিরা দল বেঁধে খাদ্যের সন্ধান করছে। অল্প পানিতে ছোট ছোট মাছ ও শামুক ধরে খাচ্ছে। এছাড়া উপজেলার পাটাভোগ, কুকুটিয়া, পশ্চিম নওপাড়া, আটপাড়া, বাড়ৈগাঁও, গাদিঘাট এলাকার বিভিন্ন জলাশয় ও ধানের জমিতে অতিথি পাখি বিচরণ করছে।

স্থানীয়রা বলছেন, দেশে শীতের প্রকপ বাড়ার সাথে সাথে পরিযায়ী পাখির আগমণও অনেকাংশে বেড়েছে। এর মধ্যে শামুকখোল, সাদা বক, বালি হাঁসের পরিমাণ বেশী। এরা ঝাঁকে ঝাঁকে উড়ে আসছে। ভোর সকাল থেকেই খাদ্যের সন্ধানে পাখিদের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। সন্ধ্যার আগেই অতিথি পাখিরা আহার শেষে ঝাঁক বেঁধে উড়ে যাচ্ছে। আশ্রয় নিচ্ছে এলাকার উঁচু গাছে। খুব কাছ থেকে এসব পাখির বিচরণ উপভোগ করতে পেরে আনন্দ প্রকাশ করেছেন তারা। পাটাভোগে মো. সুজন নামে এক পথচারী বলেন, কুয়াসাচ্ছন্ন সকালে শামুকখোল নামক অতিথি পাখির ঝাঁক ধানের জমিতে নেমেছে। দল বেঁধে পাখিরা খাদ্যের সন্ধান করছে।

তথ্য মতের ভিত্তিতে জানা যায়, পরিযায়ী পাখির দল শীত প্রধান দেশে আবাসস্থল অনুপযোগী হওয়া, খাদ্যের অভাব, প্রচন্ড শীতের কবল থেকে নিজেদের বাচতে এরা বাংলাদেশে আসে। বিশেষ করে আফ্রিকা, ইউরোপ ও দক্ষিণ এসিয়ার বিভিন্ন দেশ থেকে পরিযায়ী পাখির দল আসতে শুরু করে। পরিযায়ী পাখি দেশের সম্পদ।

ফসলের ক্ষতি করে এমন সব কীটপতঙ্গ আহার করে এরা জীবন বাচায়। এদের বিষ্ঠায় জমিতে মাটির উর্বরতা বারে। দেশের প্রচলিত আইনেও এসব অতিথি পাখি শিকার করা দন্ডনী অপরাধ।