দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় মহড়ায় ন্যাটো

0
38

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় মহড়া শুরু করতে যাচ্ছে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো। এতে অংশ নিচ্ছে প্রায় ৯০ হাজার সেনা। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ইউরোপে, বিশেষত বাল্টিক রাষ্ট্রগুলোতে এ বছর মে মাসজুড়ে চলবে স্টিডফাস্ট ডিফেন্ডার শীর্ষক এ মহড়া। ন্যাটো শীর্ষ কমান্ডার ক্রিস ক্যাভোলি গতকাল বৃহস্পতিবার এ কথা জানিয়েছেন।

ন্যাটো জানায়, ৫০টির বেশি বিমানবাহী রণতরী থেকে ডেস্ট্রেয়ার মহড়ায় অংশ নেবে।

আরও অংশ নেবে ৮০টির বেশি জঙ্গিবিমান, হেলিকপ্টার ও ড্রোন এবং অন্তত ১১০০ যুদ্ধযান, যার মধ্যে থাকবে ১৩৩টি ট্যাংক এবং পদাতিক বাহিনীর লড়াইয়ের ৫৩৩টি যুদ্ধযান।

বাল্টিক রাষ্ট্রগুলোতেই রাশিয়ার হামলার ঝুঁকি সবচেয়ে বেশি বলে মনে করা হয়। তাই ধারণা করা হচ্ছে, রাশিয়ার হামলা হলে সে ক্ষেত্রে জাতীয় ও বহুজাতিক স্থলবাহিনী মোতায়েন এবং সজাগ থাকা নিয়েই মূলত এ মহড়া চালানো হচ্ছে।

ন্যাটো কমান্ডার ক্যাভোলি বলেন, ন্যাটোর আঞ্চলিক পরিকল্পনা বাস্তবায়নের মহড়া চলবে। মহড়ার ঘোষণায় রাশিয়ার নাম উল্লেখ করেনি। তবে তাদের শীর্ষ কৌশলগত নথিতে রাশিয়াকে ন্যাটো সদস্যদেশগুলোর নিরাপত্তায় সবচেয়ে গুরুতর এবং সরাসরি হুমকি হিসাবেই চিহ্নিত করা হয়েছে।