চিতলমারীতে বউ ভাত অনুষ্ঠানের অর্থ বাঁচিয়ে চার শতাধিক শিক্ষার্থীকে বই উপহার

0
90

সাগর মন্ডল, স্টাফ রিপোর্টার: নিজেদের বউ ভাত অনুষ্ঠান জাঁক-জমকপূর্ণ ভাবে না করে সেই অর্থ বাঁচিয়ে চার শতাধিক কলেজ শিক্ষার্থীর মাঝে বই উপহার দিয়েছেন মাধব-সাথী দম্পতি।

বাগেরহাটের চিতলমারীর কালিদাস বড়াল ডিগ্রি কলেজের সাবেক শিক্ষার্থী মাধব ব্রহ্ম ও সাথী ঢালী কয়েক দিন আগে পারিবারিক ভাবে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বিয়ের দিনেই ওই দম্পতি সিদ্ধান্ত নেন তাদের বিবাহ অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখার জন্য তাঁদের পঠিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে বই উপহার দেবেন।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারী) বিকাল ৩ টায় কালিদাস বড়াল ডিগ্রি কলেজের নগেন্দ্র-মধুমালা মিলনায়তনে ব্যতিক্রমী এই বই উপহার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কলেজ অধ্যক্ষ স্বপন কুমার রায়ের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কালিদাস বড়াল ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা সভাপতি ও চিতলমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান অশোক কুমার বড়াল। এ সময় মাধব-সাথী দম্পতি অনুষ্ঠানের প্রধান অতিথি ও শিক্ষকদের সাথে নিয়ে কলেজের সকল শিক্ষার্থীর হাতে বিশ্ব সাহিত্য কেন্দ্র থেকে প্রকাশিত বিভিন্ন লেখকের বই তুলে দেন। এমন একটি ব্যতিক্রম আয়োজনের মাধ্যমে কলেজের সাবেক শিক্ষার্থী দম্পতির কাছ থেকে বই উপহার পেয়ে আনন্দ-উচ্ছ¡াস প্রকাশ করেণ কলেজের শিক্ষার্থীরা।

এ ব্যাপারে কালিদাস বড়াল ডিগ্রি কলেজের অধ্যক্ষ স্বপন কুমার রায় বলেন, ‘ কলেজের প্রাক্তন শিক্ষার্থী মাধব ব্রহ্ম ও সাথী ঢালী’র এ ব্যতিক্রমী আয়োজন শিক্ষার্থীদের জন্য একটি অনুস্মরণীয় দৃষ্টান্ত। যা শিক্ষার্থীদের বই পড়তে ও আলোকিত মানুষ হতে উদ্বুদ্ধ করবে। তিনি আরো জানান, ইতোপূর্ব থেকে মাধব ব্রহ্ম বিভিন্ন সময়ে কলেজের নবীন বরণ অনুষ্ঠানে গাছের চারা প্রদান ও শিক্ষা উপকরণ প্রদানসহ নানা ভাবে শিক্ষার্থীদের সহযোগিতা করে আসছে। তাঁর এ ধরণের উদ্যোগ প্রশংসার দাবী রাখে।