উত্তেজনা বাড়িয়ে এবার ইরানে হামলা চালাল পাকিস্তান

0
112
ফাইল ছবি

উত্তেজনা বাড়িয়ে এবার ইরানে হামলা চালাল পাকিস্তান। বৃহস্পতিবার সকালে ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় সিস্তান-বেলুচিস্তান প্রদেশের সারাভান শহরে এই হামলা চালানো হয় বলে গণমাধ্যমের খবরে উঠে এসেছে।

পাকিস্তানের হামলায় চার শিশুসহ সাতজন নিহত হয়েছে বলে গণমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের অভ্যন্তরে সাতটি অবস্থানকে লক্ষ্যবস্তু করেছে পাকিস্তান। পাকিস্তানের একজন নিরাপত্তা কর্মকর্তা গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছে। এতে দুই প্রতিবেশীর মধ্যে উত্তেজনা আরও বাড়ল।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘ইরনা’ সিস্তান-বেলুচিস্তান প্রদেশের ডেপুটি গভর্নর বরাত দিয়েছে জানিয়েছে- বৃহস্পতিবার সকালে সারাভান শহরের কাছে বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। নিরাপত্তা কর্মকর্তারা বিষয়টি তদন্ত করছেন।

এর আগে মঙ্গলবার পাকিস্তানের অভ্যন্তরে বেলুচিস্তানে জইশ আল আদল জঙ্গি গোষ্ঠীর দফতরে মিসাইল হামলা চালায় ইরান। এতে তিন শিশু নিহত ও আরও তিন মেয়ে আহত হয়। ওই ঘটনায় তীব্র প্রতিবাদ জানায় পাকিস্তান। সেই সঙ্গে গুরুতর পরিণতির হুঁশিয়ারিও দেয় পাকিস্তান কর্তৃপক্ষ। হুঁশিয়ারির পরদিনই এই হামলার চালাল দেশটি।

পাকিস্তান এবং ইরান উভয়ই তাদের ৯০০-কিলোমিটার সীমান্ত বরাবর অশান্ত বেলুচ অঞ্চলে জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করছে। তবে সর্বশেষ ঘটনাটি দুটি প্রতিবেশী দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়াচ্ছে, যা ইসরায়েলের চলমান গাজা যুদ্ধকে কেন্দ্র করে মধ্যপ্রাচ্যে আঞ্চলিক শত্রুতা হিসেবে এসেছে বলে মনে করা হচ্ছে।

সূত্র: সিএনএন, এনডিটিভি