ভারতের বিহারে বন্যায় ২৪ জনের প্রাণহানি, ক্ষতি ৭৪ লাখ মানুষের

0
91

ভারতের বিহার রাজ্যে ভয়াবহ আকার ধারণ করেছে বন্যা পরিস্থিতি। সেখানে বন্যার জেরে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৭৪ লাখ মানুষ। গতকাল রোববার বিহারের দুর্যোগ মোকাবিলা দপ্তরের বুলেটিনে জানানো হয়, বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় নতুন করে বিপদে পড়েছেন প্রায় ৮৭ হাজার মানুষ।

এ পর্যন্ত বিহারে বন্যায় মৃত্যু হয়েছে কমপক্ষে ২৪ জনের। সেইসঙ্গে প্রচুর ফসল ও সম্পত্তি নষ্ট হয়ে গেছে। বুলেটিনে জানানো হয়, বিহারের ১৬টি জেলার ১২৫টি ব্লকের মধ্যে এক হাজার ২৩২টি পঞ্চায়েত এলাকা বন্যার জেরে পানিমগ্ন হয়ে পড়েছে।

যার মধ্যে বিহারের দ্বারভাঙা জেলায় সবচেয়ে বেশি ৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এরপরই রয়েছে মুজাফফরপুর জেলা। সেখানে মারা গেছে ছয়জন, চম্পরনে মারা গেছে চারজন, সারনে ও সিওয়ানে দুজন করে মৃত্যু হয়েছে।

জানা গেছে, নেপাল থেকে সৃষ্টি হয়ে যে নদীগুলি বিহারের ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে, সেই নদীগুলোতেই ভয়ঙ্করভাবে পানি বৃদ্ধি ঘটেছে। ফলে বন্যা পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। বন্যার জেরে বিহারের সিতামারহি, শেওয়ার, কিষাণগঞ্জ, পূর্ব চম্পারণ, গোপালগঞ্জ, সাহারশা, মাধেপুর, মধুবনী ও সমষ্টিপুর জেলা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।