পাকিস্তানকে উড়িয়ে নিউজিল্যান্ডের বড় জয়

0
57

ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে বড় জয় পেয়েছে নিউজিল্যান্ড। এতে ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে গেছে স্বাগতিকরা। প্রথমে ব্যাটিংয়ে নেমে সফরকারীদের ২২৬ রানের বড় লক্ষ্য দেয় নিউজিল্যান্ড। জবাবে ব্যাটিংয়ে নেমে ১৮০ রানেই গুটিয়ে যায় বাবর-রিজওয়ানরা। এতে ৪৬ রানের জয় পায় উইলিয়ামসনের দল। ৬১ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা হয়েছেন ড্যারিল মিচেল।

শুক্রবার (১২ জানুয়ারি) অকল্যান্ডের ইডেন পার্কে টস জিতে কিউইদের ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় দ্য গ্রিন ম্যানরা। ব্যাটিংয়ে নেমে ইনিংসের দ্বিতীয় বলে ডাক আউট হন ডেভন কনওয়ে। তবে অধিনায়ক কেইন উইলিয়ামসনকে সঙ্গে নিয়ে ব্যাট চালাতে থাকেন ফিন অ্যালেন। ১৫ বলে ৩৪ রানে মারকুটে ইনিংস খেলে সাজঘরে ফেরেন তিনি।

কিন্তু অপর প্রান্তে ৪০ বলে ফিফটি পূরণ করেন উইলিয়ামসন। তাকে যোগ্য সঙ্গ দেন ড্যারিল মিচেল। ৫৪ রান করে উইলিয়ামসন আউট হলে, ১৯ রান করে তাকে সঙ্গে দেন গ্লেন ফিলিপস। এরপর প্রান্তে ব্যাটিং তাণ্ডব শুরু করেন মিচেল। ২৭ বলে ৬১ রানের ইনিংস খেলেন এই ডান হাতি ব্যাটার। শেষ দিকে মার্ক চ্যাপম্যানের ২৬ ও অ্যাডাম মিলনের ১০ রানে ভর করে আট উইকেটের বিনিময়ে ২২৬ রানের বড় পুঁজি পায় নিউজিল্যান্ড।

পাকিস্তানের হয়ে শাহিন শাহ আফ্রিদি ও আব্বাস আফ্রিদি তিনটি করে উইকেট শিকার করেন। এছাড়াও হারিস রাউফ নেন দুটি উইকেট।

জবাবে ব্যাটিংয়ে নেমে ভালো শুরু করে দুই পাক ওপেনার সাইম আইয়ুব ও মোহাম্মদ রিজওয়ান। তবে ইনিংস বড় করতে পারেনি কেউই। ৮ বলে ২৭ রান করে সাইম ও ১৪ বলে ২৫ রানের ইনিংস খেলে আউট হন রিজওয়ান। এরপর পাক শিবিরে হাল ধরেন বাবর আজম।

কিন্তু অপর প্রান্তে ফাখার জামান (১৫), ইফতেখার আহমেদ (২৪) ও আজম খান ১০ রানে আউট হলে বিপাকে পড়ে সফরকারীরা। তবে ৩৩ বলে নিজের অর্ধশত পূরণ করেন বাবর। ৩৫ বলে ৫৭ রান করে বাবর আউট হলে, আশা যাওয়ার মিছিলে যোগ দেন বাকিরা।

শাহিন শাহ আফ্রিদি (০), উসামা মীর (১), আব্বাস আফ্রিদি (১) ও হারিস রাউফ শূন্য রানে আউট হলে ১২ বল হাতে থাকতেই ১৮০ রানে অলআউট হয় পাকিস্তান। অপর প্রান্তে ৭ বলে ১৪ রান করে অপরাজিত ছিলেন আমির জামাল।

নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ চার উইকেট শিকার করেন টিম সাউদি। এ ছাড়াও অ্যাডাম মিলনে ও বেন সার্স দুটি করে উইকেট শিকার করেন। এক উইকেট নেন ইশ সোধি।