আবারও ছুটল ‘বেনাপোল এক্সপ্রেস’

0
40

রাজধানীর গোপীবাগে ভয়াবহ অগ্নিকাণ্ডের ছয় দিন পর হুইসেল বেজেছে বেনাপোল এক্সপ্রেসে। পোড়া দাগ নিয়ে বৃহস্পতিবার বেলা ১টা ১০ মিনিটে যশোরের শার্শা উপজেলার বেনাপোল থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায় ট্রেনটি। গাড়িটির ১০টি বগিতে যাত্রী ছিল আট শতাধিক। বেনাপোল এক্সপ্রেস ফের চলতে শুরু করায় স্বস্তি ফিরেছে এ পথের যাতায়াতকারীদের মধ্যে। তবে আছে নানা শঙ্কাও। রাজনৈতিক পরিবেশ কখন কী হয়ে যায়! এর জন্য আবারও যাত্রীদেরই বলি হতে হয় কিনা– এ চিন্তা যেন পিছু ছাড়ছে না।

গত ৫ জানুয়ারি দুপুরে বেনাপোল থেকে ১৫৪ যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে রওনা হয় বেনাপোল এক্সপ্রেস। যাত্রীদের মধ্যে ৪৯ জনই ছিলেন ভারতফেরত বাংলাদেশি। যাত্রাপথে ১১টি স্টেশনে বিরতি দেয় ট্রেনটি, উঠে নতুন যাত্রী। রাতে কমলাপুর পৌঁছানোর আগেই গোপীবাগে নাশকতাকারীদের দেওয়া আগুনে পুড়ে যায় রেলের চারটি বগি। আগুনে পুড়ে মারা যায় শিশুসহ চারজন। দগ্ধ হয় আরও কয়েকজন নারী-পুরুষ। এ ঘটনার পর নিরাপত্তাজনিত কারণে বন্ধ রাখা হয় বেনাপোল এক্সপ্রেসসহ পশ্চিমাঞ্চলের ছয়টি ট্রেন।

বেনাপোল আন্তর্জাতিক রেলওয়ে স্টেশন মাস্টার সাইদুর রহমান জানান, বেনাপোল এক্সপ্রেসের পুড়ে যাওয়া বগিগুলো সৈয়দপুর ওয়ার্কশপে রাখা হয়েছে। বৃহস্পতিবার নতুন দশটি বগি দিয়ে চলাচল শুরু করেছে ট্রেনটি। ফের বেনাপোল এক্সপ্রেস চালু হওয়ায় স্বস্তি ফিরেছে যাত্রীদের মধ্যে। ট্রেন চলাচল এতদিন বন্ধ থাকায় বাড়তি ভাড়ায় বিভিন্ন যানবাহনে যাতায়াত করতে হয়েছে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ যাত্রীদের।

যশোর স্টেশন থেকে ওঠা যাত্রী তরিকুল ইসলাম বলেন, ট্রেনে অগ্নিকাণ্ডের কারণে চারজন মারা গেছে, খবরে শুনেছিলাম। কয়েকদিন বন্ধ থাকার পরে আবার ট্রেনটি চালু হওয়ায় খুশি। এতদিন যশোর থেকে বাসে যেতে অনেক ভোগান্তি পোহাতে হয়েছে। শফিকুল ইসলাম উজ্জ্বল বলেন, হরতাল-অবরোধে উৎকণ্ঠায় থাকতে হয়। তারপর ট্রেনে আগুনের ঘটনা শুনে নিরাপত্তা নিয়ে শঙ্কায় আছি। এই নোংরা রাজনীতি বন্ধ করা উচিত। তহমিনা খাতুন নামে এক যাত্রী বলেন, বাসের চেয়ে ট্রেন যাত্রা আরমদায়ক ও নিরাপদ। কিন্তু বর্তমান সময়ে ট্রেনেও নাশকতা হচ্ছে। মানুষ মারা যাচ্ছে। এতে জনমনে আতঙ্ক বিরাজ করছে। ট্রেনে নিরাপত্তা আরও বাড়াতে হবে।

ট্রেনটির টিটিই হাসান মাহমুদ বলেন, এমনিতে ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনা ঘটে অহরহ। যাত্রীরা আহত হন। এর মধ্যে নাশকতার চেষ্টা আতঙ্ক বাড়িয়েছে। স্টেশন ও ট্রেনে নিরাপত্তা জোরদারের দাবি যুক্তিযুক্ত। তাই রেললাইন ও ট্রেনের নিরাপত্তায় সতর্কতা বাড়ানো হয়েছে।

বেনাপোল আমদানি ও রপ্তানি সমিতির সহসভাপতি আমিনুল হক বলেন, প্রতিবছর বেনাপোল বন্দর হয়ে প্রায় ১৮ লাখ পাসপোর্টধারী যাত্রী দু’দেশের মধ্যে যাতায়াত করেন, যার বড় একটি অংশ নিরাপদ যাত্রায় বেনাপোল এক্সপ্রেসে চলাচল করেন। বুধবার ছাড়া সপ্তাহে ছয় দিন বেনাপোল থেকে যাত্রী নিয়ে পদ্মা সেতু হয়ে ঢাকা যায় বেনাপোল এক্সপ্রেস। এটি দুই দেশে মধ্যে যাতায়াতকারী মানুষের নিরাপদ যাত্রায় সেতুবন্ধ তৈরি করেছে।

বেনাপোল রেলওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ এটিএসআই বিল্লাল হোসেন জানান, রেলে নাশকতামূলক ঘটনা এড়াতে বেনাপোল স্টেশনে যাত্রী ও রেলের নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। যাত্রাপথে সন্দেহ হলে তল্লাশি করা হবে।

ঢাকা-বেনাপোল রুটে চলাচলকারী একমাত্র আন্তঃনগর ট্রেন বেনাপোল এক্সপ্রেসের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় ২০১৯ সালের ১৭ জুলাই। শুরুতে যমুনা সেতু হয়ে যাতায়াত করত। গত বছরের ২ নভেম্বর থেকে ট্রেনটি পদ্মা সেতু হয়ে চলাচল করছে। বেনাপোল এক্সপ্রেস ট্রেনটি উভয় পথে ঝিকরগাছা, যশোর, মোবারকগঞ্জ, কোটচাঁদপুর, দর্শনা হল্ট, চুয়াডাঙ্গা, পোড়াদহ জংশন, কুষ্টিয়া কোর্ট, রাজবাড়ী, ফরিদপুর এবং ভাঙ্গা জংশন স্টেশনে যাত্রাবিরতি দেয়।