প্রাথমিক শিক্ষকদের চর ভাতা বাতিলের আদেশ স্থগিত

0
49

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের চর ভাতা বাতিলের আদেশ স্থগিত করে আদেশ দিয়েছেন হাইকোর্ট। পাশাপাশি প্রাথমিকের শিক্ষকদের চর ভাতা বাতিল করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) জারি করা আদেশ কেন অবৈধ ও বেআইনি হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। বিষয়টি নিশ্চিত করেন রিটকারীদের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।

এ সংক্রান্ত বিষয়ে দায়ের করা রিটে সম্পূরক আবেদনের শুনানি নিয়ে বুধবার (১০ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার এবং বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের চর ভাতা বাতিল করে ডিপিই গত বছরের ২২ আগস্ট জারি করা আদেশ চ্যালেঞ্জ করে হাইকোর্ট বিভাগে একটি রিট পিটিশন দায়ের করেন পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার ১০ জন শিক্ষক।

রিটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব ও ডিপিইর মহাপরিচালকসহ মোট ১১ জনকে বিবাদী করা হয়েছে।

আইনজীবী জানান, এর আগে রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে গত বছরের ৬ নভেম্বর হাইকোর্টের একই বেঞ্চ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের চর ভাতা বাতিল করে ডিপিইর জারি করা আদেশ কেন অবৈধ হবেনা তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন।

ওই রিট পিটিশনের সাথে রিটকারীদের দায়ের একটি আবেদন শুনানি শেষে ডিপিই বিগত ২২ আগস্ট জারি করা আদেশ স্থগিত করে আদেশ দেন আদালত।

রিটের বিষয়ে রিটকারীদের আইনজীবী মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলাটি সরকার ঘোষিত চর উপজেলা এবং রিট পিটিশনাররা ওই উপজেলায় অবস্থিত বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষক। ২০১৯ সালের ৫ মার্চ সরকার চর উপজেলায় কর্মরত শিক্ষকদের চর ভাতা নামে মাসিক একটি ঝুঁকি ভাতা দেওয়ার সিদ্ধান্ত নেন। ওই সিদ্ধান্ত মোতাবেক রিট পিটিশনাররা চর ভাতা পেয়ে আসছিলেন। কিন্তু হঠাৎ গত বছরের ২২ আগস্ট ডিপিই চর ভাতা বাতিল করে একটি নোটিশ জারি করে। ওই নোটিশ জরির বিষয়টি চ্যালেঞ্জ করে সংক্ষুব্ধরা রিট দায়ের করেন।

রিটকারীরা হলেন-পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার শিক্ষক গাজী মোহাম্মদ শফি উদ্দিন, মো. শামীম হোসেন, মো. সোহরাব হোসেন, মো. সোলায়মান হোসেন, মো. ইলিয়াস, মো. ইসমাইল, মো. সায়েদুর রহমান, এইচ এম হাসান, মো. লিমন আনসারী ও ফাতেমা সুবর্ণা।