ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে নির্মিত আধুনিক পাবলিক টয়লেটের উদ্বোধন

0
62

মামুনুর রহমান, ঈশ্বরদী, পাবনা: সেবার মান উন্নত করার লক্ষে নানা প্রকার সুবিধা যুক্ত করে ঈশ্বরদী রেলওয়ে জংশন স্টেশনে নির্মিত আধুনিক পাবলিক টয়লেটের উদ্বোধন করা হয়েছে।

আজ মঙ্গলবার সকালে কিম্বার্লি ক্লার্ক ও ওয়াটারএইড বাংলাদেশের প্রায় সাতান্ন লাখ টাকার আর্থিক ও কারিগরি সহায়তায় এবং ইএসডিও এর পক্ষ থেকে নির্মিত পাবলিক টয়লেটটি প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন পশ্চিম রেলওয়ের মহা-ব্যবস্থাপক অসীম কুমার তালুকদার।

এসময় পাকশী রেলওয়ে বিভাগীয় ব্যবস্থাপক শাহ্সুফি নূর মোহাম্মদ,পাকশী বিভাগীয় পরিবহণ কর্মকর্তা আনোয়ার সুমন, পাকশী বিভাগীয় যন্ত্র প্রকৌশলী লোকো আশিষ কুমার মন্ডল, পাকশী বিভাগীয় ক্যারেজ ও প্রকৌশলী মোমতাজ উদ্দিন,পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন, পাকশী বিভাগীয় টেলি কমিউনিকেশন প্রকৌশলী রাজিব বিল্লাহ,পাকশী বিভাগীয় বৈদ্যুতিক কর্মকর্তা রিফাত শাকিলসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ,ঈশ্বরদী উপজেলা প্রেসক্লাবের সভাপতি ও জাতীয় সাংবাদিক সোসাইটির কেন্দ্রিয় সাংগঠনিক সচীব তৌহিদ আক্তার পান্নাসহ বিভিন্ন মিয়িার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। এই আধুনিক টয়লেটে যে সকল ব্যবস্থা রয়েছে তার মধ্যে নারী ও পুরুষের জন্য পৃথক টয়লেট ব্যবস্থা, নারীএ্যাটেন্ডেন্ট দ্বারা নারীদের সেবা প্রদান, বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি এবং তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের জন্য পৃথক টয়লেট ব্যবস্থা, গোসলের ব্যবস্থা, মাতৃদুগ্ধ পান ও শিশু পরিচর্যার ব্যবস্থা, নারীদের মাসিক ব্যবস্থাপনা, লকার সুবিধা ও নিরাপদ পানীয় জলের ব্যবস্থা। ইএসডিও পরিচালিত স্বয়ংক্রিয়ভাবে টিকেট সংগ্রহ করে টয়লেট ব্যবহারকারীরা সহজেই এই সকল সেবা গ্রহণ করতে পারবেন। এই টয়লেটে মোট ৪ টি পুরুষ টয়লেট, ৩ টি প্রশ্রাবখানা, ১টি মাতৃদুগ্ধ পান ও শিশু পরিচর্যা চেম্বার , ১টি গোসলখানা, ২টি নারী টয়লেট, ২টি পানীয় জলের ব্যবস্থা রয়েছে। রেলওয়ে স্টেশনে আগত যাত্রী, সহযাত্রী এবং স্টেশন কেন্দ্রীক জনগনের নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে ওয়াটারএইড বাংলাদেশ ২০২১ সালে ৩ বছরের জন্য বাংলাদেশ রেলওয়ের সাথে একটি চুক্তি স্বাক্ষর করে।