ড. ইউনূস আদালতে, রায় পড়ছেন বিচারক

0
160

শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের হওয়া মামলায় নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস আদালতে হাজির হয়েছেন। এ মামলায় তিনিসহ চারজনের বিরুদ্ধে রায় পড়া শুরু হয়েছে।

সোমবার দুপুর ২টা ১২ মিনিটে ঢাকার শ্রম আদালতের বিচারক শেখ মেরিনা সুলতানা এজলাসে আসন গ্রহণ করেন। দুপুর ২টা ১৫ মিনিটে মোট ৮৪ পৃষ্ঠার রায়ের মূল অংশ পড়া শুরু করেন।

আদালতে উপস্থিত রয়েছেন আলোকচিত্রী শহিদুল আলম, তার স্ত্রী অ্যাক্টিভিস্ট রেহনুমা আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আসিফ নজরুল, সিনিয়র আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন।

এর আগে দুপুর ১টা ৪৫ মিনিটে ড. ইউনূসসহ চার আসামি আদালতে হাজির হন।

ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে যে মামলায় রায় ঘোষণা করা হবে, তাতে একটি ধারায় শাস্তির বিধান সর্বোচ্চ ছয় মাস কারাদণ্ড ও জরিমানা ৫ হাজার টাকা। আরেকটি ধারায় ২৫ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। এখন দেখার পালা, কী দণ্ড হয়।

রায় ঘিরে দুপক্ষের প্রত্যাশাই একইরকম, জিতবেন তারা। দুপক্ষেরই দাবি- মামলা প্রমাণ করতে পারেনি অপরপক্ষ। ড. ইউনূসের আইনজীবী ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন বলেন, কোনোকিছুই প্রমাণ করতে পারেনি কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর। কাজেই সসম্মানে খালাস পাবেন ড. মুহাম্মদ ইউনূস।

যদিও কলকারখানা প্রতিষ্ঠান অধিদপ্তরের আইনজীবী মো. খুরশীদ আলম খানের দাবি, ড. ইউনূসের শ্রম আইন লঙ্ঘন প্রমাণিত। তারা সর্বোচ্চ সাজা চান।

এ মামলার অভিযোগের মধ্যে প্রধান হলো অনিয়মের মাধ্যমে শ্রমিক কর্মচারীদের মধ্যে বণ্টনের জন্য সংরক্ষিত লভ্যাংশের পাঁচ শতাংশ না দেওয়া এবং ১০১ জন শ্রমিকের চাকরি স্থায়ী না করা।

এছাড়া গণছুটি না দেওয়া, শ্রমিকদের কল্যাণ তহবিল ও অংশগ্রহণ তহবিল গঠন না করাও অন্যতম অভিযোগ এ মামলার।