ধামরাইয়ে গুরু-শিষ্য ত্রিমুখী লড়াই নৌকা, কাঁচি ও ট্রাক প্রতিকের প্রচারণা তুঙ্গে

0
88

রনজিত কুমার পাল (বাবু), ঢাকা জেলা প্রতিনিধি: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সংসদীয় আসন ১৯৩ ঢাকা -২০ ধামরাই উপজেলায় পুরোদমে চলছে নির্বাচনী প্রচার-প্রচারণা।বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বেনজীর আহমদ এমপি’র নৌকা প্রতীকসহ দুই জন স্বতন্ত্র প্রার্থীর কাঁচি ও ট্রাক প্রতিকের পোস্টারে ছেয়ে গেছে পুরো ধামরাই উপজেলা। উপজেলার প্রায় প্রতিটি হাঁট-বাজারে ও নির্বাচনী ক্যাম্পে স্ব-স্ব প্রার্থীর সমর্থকদের ভীড় জমছে। নির্বাচনী প্রচারণাকে ঘিরে এ শীত মৌসুমের রাতে চা-পানের পাশাপাশি ধুম চলছে বুট-মুড়ি,খিচুড়ি খাওয়ার আয়োজন।

এছাড়া বিভিন্ন দোকানপাট ও চায়ের স্টলে সাধারন মানুষের মুখে চায়ে চুমুকের সাথে চলছে নির্বাচনে যোগ্য প্রার্থী বাছাইয়ের পাশাপাশি নানা আলোচনা-সমালোচনা। কে হবে ৭ই জানুয়ারী নির্বাচনে বিজয়ী প্রার্থী?

সময় যত গড়াচ্ছে, নির্বচন ততই এগুচ্ছে। সেই সাথে বাড়ছে প্রার্থীদের প্রচার প্রচারণার ব্যাস্থতা। নিজ নিজ প্রতীকের নেতাকর্মীরাও বসে নেই। তাদের পছন্দের প্রার্থীকে বিজয়ী করতে রাতদিন ভোটারদের দুয়ারে দুয়ারে ঘুরছেন তারা।

এবারের নির্বাচনে ঢাকা -২০ ধামরাই আসনে আওয়ামীলীগের দলীয় প্রতীক নৌকা ও স্বতন্ত্র প্রার্থী কাঁচি প্রতীকের নির্বাচনী প্রচার-প্রচারণা বেশ তুঙ্গে। পাশাপাশি আরেক স্বতন্ত্র প্রার্থীর ট্রাক প্রতিকের প্রচারণা চলছে কিন্তু নীরব প্রচারনায় রয়েছে জাতীয় পার্টির লাঙ্গলসহ অন্যান্যরা।

আসনটিতে নৌকা প্রতীক নিয়ে মাঠে রয়েছেন দুই বারের সংসদ সদস্য ও ঢাকা জেলা আওয়ামীলীগের সভাপতি ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ এমপি, তিনি ২০০৮ ও ২০১৮ সালে নৌকা প্রতীকে সংসদীয় আসন ১৯৩ ঢাকা -২০ ধামরাই আসন থেকে নির্বাচিত হয়েছিলেন। বর্তমানেও তিনি ঢাকা জেলা আওয়ামীলীগের সভাপতি হিসাবে ঢাকা জেলা আওয়ামী লীগ ও উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের বেশির ভাগ নেতৃবৃন্দ তাঁর সাথে ভোটের মাঠে রয়েছেন।

বর্তমান সংসদ সদস্য আলহাজ্ব বেনজীর আহমদ ব্যাপক উন্নয়ন মূলক করেছেন উন্নয়নের ধারাবাহিকতা রক্ষা কারণে ধামরাইয়ের জনগণ আবারো তাকে নৌকা প্রতীকে ভোট দিয়ে বিজয়ী করবেন বলে নৌকা প্রতিকের আ’লীগের মনোনীত প্রার্থী বেনজীর আহমদ আশাবাদী।

অপরদিকে স্বতন্ত্র প্রার্থী হিসাবে ধামরাই উপজেলা পরিষদের সদ্য সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, উপজেলা আওয়ামী যুবলীগের সাবেক সভাপতি মোঃ মোহাদ্দেছ হোসেন কাঁচি প্রতীকে ও ঢাকা-২০ ধামরাই আসনের সাবেক জাতীয় সংসদ সদস্য ও ধামরাই উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এমএ মালেক ট্রাক প্রতিক নিয়ে মাঠে রয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন -২০২৪ এ ঢাকা -২০ (ধামরাই) আসনের ৭জন প্রার্থী জাতীয় সংসদ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন এরা হলেন আলহাজ্ব বেনজীর আহমদ – (আওয়ামী লীগ) নৌকা প্রতীক,আলহাজ্ব এম এ মালেক- (স্বতন্ত্র প্রার্থী) ট্রাক প্রতীক,মো: মোহাদ্দেছ হোসেন – (স্বতন্ত্র প্রার্থী) কাঁচি প্রতীক,খান মোহাম্মদ ইসরাফিল -(জাতীয় পার্টি) লাঙ্গল প্রতীক,আমিনুর রহমান (বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট প্রার্থী) ছড়ি প্রতীক,মিনহাজ উদ্দিন (বাংলাদেশ সুপ্রীম পার্টি) একতারা প্রতীক রেবেকা সুলতানা (ন্যাশনাল পিপলস পার্টি) আম প্রতীক নিয়ে ভোট যুদ্ধে অবতীর্ণ হয়েছেন।

এদের মধ্যে দৃশ্যত প্রচার – প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতিকের প্রার্থী স্বরাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব বেনজীর আহমদ এমপি, স্বতন্ত্র প্রার্থী ধামরাই উপজেলা পরিষদের সদ্য সাবেক চেয়ারম্যান, উপজেলা আওয়ামী যুবলীগের সাবেক সভাপতি, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোঃ মোহাদ্দেছ হোসেন কাঁচি প্রতিক নিয়ে ও স্বতন্ত্র প্রার্থী ঢাকা -২০ ধামরাই আসনের সাবেক জাতীয় সংসদ সদস্য, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এমএ মালেক। অপর চার প্রার্থীদের কোন প্রচার-প্রচারণা দৃশ্যমান নয়।

তিন প্রার্থী যাচ্ছেন ধামরাই উপজেলার ভোটারদের দ্বারে দ্বারে। ভোটারদের নিজেদের পক্ষে টানার জন্য চেষ্টা করছেন তারা।তিনজনই আওয়ামী লীগের রাজনৈতিক দলের সাথে সম্পৃক্ত। একজন বর্তমান এমপি, আরেকজন ধামরাই উপজেলা পরিষদের সদ্য সাবেক চেয়ারম্যান এবং অপরজন সাবেক এমপি। ত্রিমুখী ভোট যুদ্ধ হবে বলে সাধারণ ভোটারদের মধ্যে অনেকে মনে করছেন।

উন্নয়নের ধারাবাহিকতা রক্ষাসহ দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। নির্বাচনী প্রচার-প্রচারণায় দেখা যাচ্ছে নানা রঙ-ঢং।ভোটারদের দৃষ্টি আকর্ষণ করতে পাড়া মহল্লায় মাইকে বাজছে প্রার্থীদের ভোটের গান,প্রচারণা চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও।প্রার্থী ছাড়াও প্রচার-প্রচারণায় অংশগ্রহণ করছেন দলীয় নেতা-কর্মীসহ তাদের পরিবারের সদস্যবৃন্দ ও ঘনিষ্ঠজন। গণসংযোগ থেকে শুরু করে পোস্টার-ব্যানার সাঁটানো,মাইকিং এবং ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে ভোট চাচ্ছেন তারা।

ধামরাই পৌরসভা এলাকায় প্রচার -প্রচারণায় আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতিকের প্রার্থী আলহাজ্ব বেনজীর আহমদ ও স্বতন্ত্র প্রার্থী কাঁচি প্রতিকের প্রার্থী এগিয়ে রয়েছেন এবং ১৬টি ইউনিয়নের গ্রাম পর্যায়ে তিনজন প্রার্থী সমান তালে প্রচারণা চালিয়ে যাচ্ছেন বলে জানা যায়।

বর্তমান এমপি নৌকা প্রতিকের আওয়ামী লীগের প্রার্থী আলহাজ্ব বেনজীর আহমদ ও সাবেক এমপি ট্রাক প্রতিকের স্বতন্ত্র প্রার্থী আলহাজ্ব এমএ মালেক এ’ দুই জন প্রার্থীর বাড়ি কুশুরা ইউনিয়ন হওয়ায় সেখানে হাড্ডাহাড্ডি ভোট যুদ্ধের আভাস পাওয়া গেছে। আরেক স্বতন্ত্র প্রার্থী কাঁচি প্রতিকের প্রার্থী মো: মোহাদ্দেছ হোসেনের বাড়ি ধামরাই সদর ইউনিয়নে হওয়ায় ভোট যুদ্ধে এখানে তিনি এগিয়ে রয়েছে বলে জানা যায়।

ধামরাই পৌরসভা এলাকায় নৌকা ও কাঁচি প্রতিকের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে।
সমগ্র ধামরাই উপজেলার ১৬টি ইউনিয়ন ও পৌরসভা এলাকায়ত্রিমুখী ভোটের লড়াই বলা হলেও প্রচার -প্রচারণা অনুযায়ী সাধারণ ভোটারদের মধ্যে অনেকেই মনে করছেন নৌকা , কাঁচি ও ট্রাক প্রতিকের মধ্যে ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতা হবে।

স্বতন্ত্র দুই প্রার্থীও নির্বাচনে জয়ী হওয়ার জন্য আশাবাদ ব্যক্ত করেছেন। এরমধ্যে স্বতন্ত্র প্রার্থী কাঁচি প্রতিকের মোহাদ্দেছ হোসেন বলেছেন ধামরাইয়ের জনগন দুই জনকে ধামরাইয়ের উন্নয়নের জন্য ১৫ বছর সুযোগ দিয়েছে এবার জনগন পরিবর্তন চায় এবার জনগনের প্রার্থী হিসেবে আমার কাঁচি প্রতিকের সমগ্র ধামরাই উপজেলায় গণজোয়ার সৃষ্টি হয়েছে। তাই জনগন আমাকে এবার নির্বাচিত করে আধুনিক মডেল উপজেলা গড়ার জন্য ধামরাইবাসী সুযোগ দিবে বলে মনে প্রাণে বিশ্বাস করি।

আগামী ৭ই জানুয়ারি -২০২৪ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পর বুঝা যাবে কে যাচ্ছেন এবারের নির্বাচনে বিজয়ী হয়ে মহান সংসদে।