নির্বাচনে মাঠে থাকছে প্রায় দুই লাখ পুলিশ

0
98

‘আগামী বছরের ৭ জানুয়ারি অনুষ্ঠেয় দ্বাদশ সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় মোতায়েন করা হচ্ছে প্রায় দুই লাখ পুলিশ সদস্য। নির্বাচনকালীন সময়ে পুলিশের কাছে সব প্রার্থীই সমান গুরুত্ব পাবে। কোনো প্রার্থীই বাড়তি সুবিধা পাবে না।’

শনিবার পুলিশ সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে ডিআইজি (অপারেশন) মো. আনোয়ার হোসেন এসব কথা জানান। তিনি আরও জানান, দ্বাদশ সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষায় প্রায় দুই লাখ পুলিশ সদস্য মোতায়েন করা হচ্ছে। এর মধ্যে সারাদেশে ১ লাখ ৮৯ হাজার পুলিশ সদস্য দৃশ্যমানভাবে কর্মরত থাকবেন। নির্বাচনের দায়িত্বের পাশাপাশি মোবাইল টিম, স্ট্রাইকিং টিম, ম্যাজিস্ট্রেটের সঙ্গেও ডিউটিতে থাকবেন পুলিশ সদস্যরা। এমনকি ওইদিন যিনি থানার সিসি লেখেন, তিনিও নির্বাচনী দায়িত্ব পালন করবেন।

এক প্রশ্নের জবাবে এই পুলিশ কর্মকর্তা বলেন, অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযান অব্যাহত আছে। পাশাপাশি বৈধ অস্ত্র জমা নেয়ার বিষয়েও কাজ চলছে। নির্বাচনের দিন যত ঘনিয়ে আসছে, অভিযানের তীব্রতাও তত বাড়ানো হচ্ছে। কোথাও কোনো সংঘর্ষের ঘটনা ঘটলে, তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেওয়া হচ্ছে। মামলা হচ্ছে। আসামিদের গ্রেপ্তারে পুলিশি কার্যক্রম অব্যাহত আছে।

ইতোমধ্যেই এমন অনাকাক্সিক্ষত ঘটনায় অনেকেই গ্রেপ্তার হয়েছেন। অনেকেই পলাতক রয়েছেন। তাদের গ্রেপ্তারে অভিযান চলছে। সারাদেশে চলমান অভিযানে প্রতিদিন গড়ে প্রায় ১ হাজার ৯০০ জন গ্রেপ্তার হচ্ছে। গ্রেপ্তার হওয়ারা বিভিন্ন মামলার আসামি। রাজনৈতিক বিবেচনায় কাউকে গ্রেপ্তার করা হচ্ছে না।

ডিআইজি আনোয়ার হোসেন বলেন, নির্বাচনকালীন পরিবেশ পরিস্থিতি স্বাভাবিক রাখাই পুলিশের প্রধান লক্ষ্য। সেই লক্ষ্য নিয়েই পুলিশ কাজ করে যাচ্ছে। পুলিশ বর্তমানে নির্বাচন কমিশনের অধীনে রয়েছে। তাই নির্বাচন কমিশন যেভাবে নির্দেশনা দিচ্ছে, সেই অনুযায়ী পুলিশ কাজ করছে। এমনকি নির্বাচন কমিশনের আদেশ অনুযায়ী পুলিশ কর্মাকর্তাদের বদলি এবং কোনো কোনো সদস্যকে প্রত্যাহার করা হচ্ছে।

অপর এক প্রশ্নের জবাবে এই পুলিশ কর্মকর্তা বলেন, সকল প্রার্থীই পুলিশের কাছে সমান গুরুত্ব পাবেন। কোনো প্রার্থী পুলিশের কাছ থেকে বাড়তি সুবিধা পাবেন না। কোনো পুলিশ সদস্যদের বিরুদ্ধে যদি কোনো প্রার্থীকে বাড়তি সুযোগ সুবিধা দেয়ার অভিযোগ পাওয়া যায়, তাহলে ওই পুলিশ সদস্য বা সদস্যদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। পুলিশকে এ ধরনের কড়া নির্দেশনা দেওয়া হয়েছে। এখন পর্যন্ত পুলিশের সদস্যদের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ পাওয়া যায়নি। পুলিশ অত্যন্ত নিরপেক্ষ ও দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছে।

আনোয়ার হোসেন বলেন, গত ২৮ অক্টোবর একটি সমাবেশকে কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটেছিল। সেদিনের পরিস্থিতি পুলিশ মোকাবিলা করেছে। ওইদিন একজন পুলিশ সদস্য নিহত হন। পুলিশের অনেকগুলো অস্ত্র ছিনতাই হয়েছিল। এ ঘটনার পর জড়িতদের গ্রেপ্তার করা হয়েছে। অনেককেই এখনো গ্রেপ্তার করা যায়নি। তবে চেষ্টা অব্যাহত আছে। অপর এক প্রশ্নের জবাবে এই পুলিশ কর্মকর্তা বলেন, নির্বাচনে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়, এমন কোনো কাজ করা অপরাধ। নির্বাচনী আইন বিধি ভঙ্গকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। সংবাদ সম্মেলনে পুলিশ সদর দপ্তরের উপপ্রধান তথ্য কর্মকর্তা এ কে এম কামরুল আহছানসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।