শ্রীনগরে আগাম ধানের চারা রোপণ শুরু

0
90

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: বোরো মৌসুমকে সামনে রেখে মুন্সীগঞ্জের শ্রীনগরে আড়িয়ল বিলসহ উপজেলার বিভিন্ন স্থানে জমিতে আগাম ধানের চারা রোপণ শুরু হয়েছে।

বীজতলা থেকে ধানের চারা তুলে আনা হচ্ছে। বির্স্তীণ আড়িয়ল বিলের বেশীর ভাগ ভূমিতেই হাইব্রিড জাতের ২৯ ও ২৮ জাতের ধানের চারা রোপণ করা হচ্ছে। বিশাল এই কৃষি কর্মযজ্ঞে হাজার হাজার শ্রমিক দিনব্যাপী মাঠে কাজ করছেন।

শ্রীনগর উপজেলার আড়িয়ল বিল এলাকার গাদিঘাট, শ্রীধরপুর, মদনখালী, আলমপুরসহ বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে শ্রমিকরা দল বেঁধে বীজতলা থেকে ধানের চারা তুলে আাট বাঁধছেন। এসব চারার আটি জমিতে নেওয়া হচ্ছে। শ্রমিকরা বলেন, চুক্তিতে ধানি জমিতে চারা রোপণের কাজ করা হচ্ছে। বীজতলা থেকে ধানের চারা তোলা থেকে শুরু করে জমিতে রোপণ করছেন তারা। এ প্রতি কানি জমিতে (১৪০ শতাংশ) ধানের চারা রোপণ কাজ সম্পন্ন করা বাবদ মজুরী নিচ্ছেন ৬ হাজার টাকা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উপজেলায় প্রায় ১০ হাজার হেক্টর জমিতে ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এর মধ্যে আড়িয়ল বিলের শ্রীনগর অংশেই ৫ হাজার হেক্টর জমিতে আগাম ধান চাষ করা হয়। তবে ঝূর্ণিঝড়মিগউজামের প্রভাবে উপজেলার বিভিন্ন চকে জলাবদ্ধতার সৃষ্টি হলে ধান চাষে কিছুটা বিড়ম্বনার শিকার হচ্ছেন বলে জানিয়েছে স্থানীয় ধান চাষীরা।