ব্রাহ্মণবাড়িয়ায় ৩৪ প্রার্থীর সাতজনই স্বশিক্ষিত

0
54

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়ার ছয়টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৪ জন প্রার্থী। মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামা অনুযায়ী, এ ৩৪ প্রার্থীর মধ্যে সাতজনের শিক্ষাগত যোগ্যতা স্বশিক্ষিত (শিক্ষাগত যোগ্যতার সনদ নেই)।

তারা হলেন ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনে বাংলাদেশ ইসলামী ফন্টের সৈয়দ মো. নূরে আজম, ন্যাশনাল পিপলস পার্টির সৈয়দ মাহমুদুল হক আক্কাস ও স্বতন্ত্র ফিরোজুর রহমান ওলিও, ব্রাহ্মণবাড়িয়া-৪ আসনে ন্যাশনাল পিপলস পার্টির শাহীন খান, ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনে তৃণমূল বিএনপির হাবিবুর রহমান, স্বতন্ত্র একেএম মুমিনুল হক সাঈদ এবং ব্রাহ্মণবাড়িয়া-৬ আসনে সুপ্রিম পার্টির কবির মিয়া।

এদের মধ্যে ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী ফিরোজুর রহমান সদর উপজেলার সুলতানপুর ইউনিয়নের পাঁচবারের চেয়ারম্যান ছিলেন। পরবর্তী সময়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি প্রার্থী হতে উপজেলা চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেছেন। স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের একজন অংশীদার ফিরোজুর রহমান।

আরেক আলোচিত স্বতন্ত্র প্রার্থী ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের মমিনুল হক সাঈদ। তিনি হলফনামায় শিক্ষাগত যোগ্যতায় লিখেছেন ‘সাক্ষরজ্ঞান সম্পন্ন’। মুমিনুল হক বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ পদে আছেন। তিনি ঢাকা সিটি করপোরেশনের ৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও ঢাকা দক্ষিণ আওয়ামী যুবলীগের যুগ্ম-সম্পাদক পদে ছিলেন। দেশজুড়ে ক্যাসিনোকাণ্ডে আলোচিত ছিলেন সাঈদ। দীর্ঘদিন পলাতক থাকার পর তিনি দেশে ফেরেন।

হলফনামায় স্বশিক্ষিত উল্লেখ করা ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের ন্যাশনাল পিপলস পার্টির প্রার্থী সৈয়দ মাহমুদুল হক আক্কাস জাগো নিউজকে বলেন, ‘নির্বাচনের প্রচারণা চলছে। আমি নিজেও এক দুদিনের মধ্যে গণসংযোগে অংশ নেবো।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘গত নির্বাচনেও আমি অংশ নিয়েছি। শিক্ষাগত যোগ্যতা কোনো বিষয় নয়। সংসদ সদস্য নির্বাচিত হলে সংসদে আইন প্রণয়নে ভূমিকা রাখতে পারবো বলে মনে করি।’

ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের তৃণমূল বিএনপি প্রার্থী হাবিবুর রহমান জাগো নিউজকে বলেন, ‘আমার শিক্ষাগত যোগ্যতা আছে। কিন্তু বিভিন্ন ঝামেলার কারণে স্বশিক্ষিত লিখতে হয়েছে।

এ বিষয়ে সচেতন নাগরিক সমাজ (সনাক) ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার সভাপতি আব্দুন নূর জাগো নিউজকে বলেন, স্বশিক্ষিতরা সংসদে যেতে বাধা নেই। তবে সংবিধান অনুযায়ী সংসদ সদস্যরা হলেন আইনপ্রণেতা। সেই অনুযায়ী প্রাতিষ্ঠানিক শিক্ষা ও অভিজ্ঞতা যাদের আছে তাদের সংসদে গেলে মানায়।