ফের লাগামহীন পেঁয়াজের বাজার

0
51

সপ্তাহখানেক যেতে না যেতেই আবারও পেঁয়াজের উত্তপ্ত বাজার হতে চলেছে। ৭ দিনের ব্যবধানে পেঁয়াজের দাম পৌছেছে কেজিপ্রতি ১২০ টাকায়। আর তাতেই ক্ষোভে ফুঁসে উঠেছে সাধারণ ক্রেতারা। আমদানি করা ভারতীয় পেঁয়াজ খুচরা পর্যায়ে বিক্রি হচ্ছে ১৩০ থেকে সর্বোচ্চ ১৫০ টাকা করে। যদিও বিক্রেতারা বলছেন, দেশি পেঁয়াজ বাজারে পর্যাপ্ত থাকলেও ভারতীয় পেঁয়াজ যথেষ্ট পরিমাণে নেই। যে কারণে ভারতীয় পেঁয়াজ ও দেশি পুরাতন পেঁয়াজের দাম কিছুটা বেড়েছে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাজধানীর খিলগাঁও রেলগেট, দক্ষিণ বনশ্রী, গোড়ান বাজার, মালিবাগ বাজারসহ আশপাশের বেশকিছু স্থানীয় খুচরা বাজার ঘুরে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে ১২০ টাকায় বিক্রি হওয়া পেঁয়াজের এ দামের বিষয়ে জানা যায়।

বাজারের ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা যায়, সরবরাহ কম থাকায় ভারতীয় এবং পুরোনো দেশি পেঁয়াজের দাম বেড়েছে। পাবনা, ফরিদপুর ও মাদারীপুরের নতুন পেঁয়াজ এখনও ক্ষেতে আছে। তীব্র শীতের কারণে কৃষক ক্ষেত থেকে পেঁয়াজ ওঠাতে পারেননি। এ কারণে বাজারে পেঁয়াজ কম এসেছে। ফলে দাম বেড়েছে। এছাড়া আমদানি করা পেঁয়াজের পরিমাণও কম। এদিকে পেঁয়াজের ঊর্ধ্বমুখী দামে ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতারা। তারা বলেছেন, নিত্যপ্রয়োজনীয় এ পণ্যের দাম নিয়ন্ত্রণে সরকারের কার্যকর পদক্ষেপ নেওয়া উচিত।