রাত ১২:২৬ শুক্রবার ১৫ই নভেম্বর, ২০১৯ ইং

আজ আবুল মনসুর আহমদের জন্মবার্ষিকী

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : সেপ্টেম্বর ৩, ২০১৯ , ২:২৮ অপরাহ্ণ
ক্যাটাগরি : সাহিত্য ও সংস্কৃতি
পোস্টটি শেয়ার করুন

প্রখ্যাত সাহিত্যিক, সাংবাদিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের ১২১তম জন্মবার্ষিকী আজ মঙ্গলবার। তিনি ১৮৯৮ সালের ৩ সেপ্টেম্বর ময়মনসিংহের ত্রিশাল উপজেলার ধানীখোলা গ্রামে জন্মগ্রহণ করেন। আবুল মনসুর আহমদ শেরেবাংলা এ কে ফজলুল হকের যুক্তফ্রন্ট সরকারের প্রাদেশিক শিক্ষামন্ত্রী ছিলেন।

১৯৫৭ সালে তদানীন্তন প্রধানমন্ত্রী হোসেন শহীদ সোহরাওয়ার্দীর আওয়ামী লীগ সরকারে ছিলেন কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী। পূর্ববাংলার স্বার্থের স্বপক্ষে শক্ত অবস্থান ও নানাবিধ উদ্যোগের জন্য, বিশেষ করে শিল্পায়নের ক্ষেত্রে তার অবদান অনস্বীকার্য।

১৯৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের মেনিফেস্টো একুশ দফার রচয়িতা তিনি, যে নির্বাচনে মুসলিম লীগকে ক্ষমতা থেকে উৎখাত করা হয়। ২১ দফা ছিল তদানীন্তন পাকিস্তানের পূর্বাংশের বাঙালিদের রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক দাবির প্রথম পূর্ণাঙ্গ উপস্থাপন। রাজনৈতিক কারণে আবুল মনসুর আহমদকে পঞ্চাশ দশকের শেষ দিকে ও ষাটের দশকের প্রথম দিকে জেনারেল আইয়ুব খানের সামরিক শাসনামলে কয়েকবার কারাবরণ করতে হয়েছে।

তিনি ১৯৪৬ সালে অবিভক্ত বাংলার কলকাতা থেকে প্রকাশিত দৈনিক ইত্তেহাদের সম্পাদক ছিলেন এবং তৎকালীন কৃষক ও নবযুগ পত্রিকায়ও কাজ করেছেন। ইত্তেহাদ সম্পাদক হিসেবে ভাষা আন্দোলনে বিশেষ অবদান রাখেন। বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ রম্য-বিদ্রুপ রচয়িতা আবুল মনসুর আহমদের রচনাসম্ভারের মধ্যে রয়েছে- আয়না, আসমানী পর্দা, গালিভারের সফরনামা, ফুড কনফারেন্স। তার আত্মজীবনীমূলক দুটি গ্রন্থ- আত্মকথা ও আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর।

Comments

comments