আওয়ামী লীগ-জাপা দীর্ঘ বৈঠক আসন নিয়ে রফা জানা যাবে আজ

0
22

বিগত টানা তিনটি নির্বাচনের মতো আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনেও ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে আসন-সমঝোতার ভিত্তিতেই নির্বাচন করবে বর্তমান একাদশ সংসদের প্রধান বিরোধীদল জাতীয় পার্টি (জাপা)। আসন-সমঝোতা চূড়ান্ত করতে গতকাল শুক্রবার রাজধানীর গুলশানে আওয়ামী লীগের নেতাদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেছেন জাপার দুই নেতা। শেষ মুহূর্তের এই বৈঠকে দু’পক্ষ মোটামুটি আপসরফায় পৌঁছেছে। সমঝোতার ফল জানা যাবে আজ শনিবার।

বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলটির নেতাদের মধ্যে ছিলেন মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আফম বাহাউদ্দীন নাছিম ও মির্জা আজম। আর জাপার পক্ষে ছিলেন দলের সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও মহাসচিব মুজিবুল হক চুন্নু।

জানা গেছে, জাপা প্রথমে আওয়ামী লীগের কাছে ৬০ থেকে ৭০টি আসন দাবি করেছিল। পরে তা ৫০-এ নামে। কয়েক দফা বৈঠকের পর সেটি নামে ৩৫ থেকে ৪০ এর মধ্যে। গতকাল বৈঠকে আওয়ামী লীগের পক্ষ থেকে জাপার বর্তমান ১৮ জন এমপির আসনে ছাড় দেওয়ার প্রস্তাব দেওয়া হয়। তবে, জাপা সেটা মানছিল না। এনিয়ে দীর্ঘ আলোচনার পর সংখ্যা বেড়ে হয় ২২টি। এতেও জোর আপত্তি জানায় জাপা। দলটি ৩৫-৪০টি আসনে ছাড় পাওয়ার দাবিতে অনড় থাকে। কোন আসনে কেন ছাড় চায়- সেই যুক্তি তুলে ধরেন জাপার দুই নেতা। অন্যদিকে, কোন আসনে কেন ছাড় দেওয়া সম্ভব নয়- সেই যুক্তি উপস্থাপন করে আওয়ামী লীগ।

বৈঠকে জাপার পক্ষ থেকে বলা হয়েছে, নির্বাচন নিয়ে দেশে-বিদেশে যে বিতর্ক চলছে সেটির উপযুক্ত জবাব দিতে জাপাকে এবার বেশি করে আসন দিয়ে প্রাধান বিরোধীদলের আসনে বসানো হবে বিচক্ষণ সিদ্ধান্ত। সংসদের প্রথমদিন থেকেই জাপা যদি সত্যিকারের বিরোধীদল হিসেবে ভূমিকা রাখার সুযোগ পায়, তাহলে একদিকে যেমন বিএনপির রাজনীতি কোনঠাসা হয়ে পড়বে, অন্যদিকে আন্তর্জাতিক অঙ্গণেও নির্বাচন ও সংসদের গ্রহণযোগ্যতা বাড়বে।

উল্লেখ্য, বর্তমান একাদশ সংসদে জাপার ২২ জন সংসদ সদস্য রয়েছেন। এরমধ্যে বিরোধীদলীয় নেতা ও জাপার প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ এবং তার ছেলে সাদ এরশাদ এবার নির্বাচন করছেন না। বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা দল থেকে বহিষ্কৃত হয়ে স্বতন্ত্রভাবে নির্বাচন করছেন। এছাড়া ডা. রুস্তম আলী ফরাজী এবার দলের মনোনয়ন পাননি। এই চারজনকে বাদ দিলে জাপার বর্তমান এমপির সংখ্যা দাঁড়ায় ১৮ জনে।

জানা গেছে, এই ১৮ জনের আসনে ছাড় দিতে চেয়েছে আওয়ামী লীগ। তবে, নতুন করে ঢাকা-১৮ আসনে পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের স্ত্রী শেরীফা কাদের এবং ঢাকা-১৭ আসনে সালমা ইসলামের জন্য ছাড় চেয়েছে জাপা। এছাড়াও মোস্তফা আল মাহমুদসহ দলটির কয়েকজন প্রেসিডিয়াম সদস্য ও সাবেক এমপির আসনে জাপা এবার ছাড় দাবি করেছে। তবে শেষ পর্যন্ত, আসন নিয়ে রফাদফার বিষয়টি আজ খোলাসা করার কথা রয়েছে।

বৈঠক সূত্রে জানা গেছে, জাপাকে যেসব আসনে ছাড় দেওয়া হবে- সেগুলোতে আওয়ামী লীগের ‘নৌকা’ প্রতীকের প্রার্থী থাকবে না। জাপার প্রার্থীরা আগের মতো দলীয় ‘লাঙ্গল’ প্রতীকেই প্রতিদ্বন্দ্বিতা করবেন। তবে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীরা বহাল থাকবেন। সমঝোতা হওয়া আসনগুলোর বাইরে অন্য আসনগুলোতে নৌকার পাশাপাশি জাপার প্রার্থীরাও লাঙ্গল প্রতীকে নির্বাচন করবেন।

আওয়ামী লীগের সঙ্গে গতকালসহ কয়েক দফার বৈঠকে জাপাকে আগামী দ্বাদশ সংসদেও প্রধান বিরোধীদলের আসনে রাখার বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া বিরোধীদলীয় নেতা কে হবেন সেটা নিয়েও কথা হয়। এব্যাপারে জাপার দায়িত্বপ্রাপ্তরা জানান, এনিয়ে পজিটিভ আলোচনা হয়েছে।