শ্রীলঙ্কা ও মালদ্বীপে আসছে চীনের গোয়েন্দা জাহাজ, উদ্বিগ্ন ভারত

0
45

বেইজিং একটি গবেষণা জাহাজকে তাদের বন্দরে ভেরার এবং ২০২৪ সালের ৫ই জানুয়ারি থেকে মে পর্যন্ত দক্ষিণ ভারত মহাসাগরে অনুসন্ধান পরিচালনা করার অনুমতি দেয়ার পর শ্রীলঙ্কা এবং মালদ্বীপ উভয়ের কাছে এ নিয়ে আপত্তি জানিয়েছে ভারত।

হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, জিয়াং ইয়াং হং ০৩ নামের ওই জাহাজটি বর্তমানে দক্ষিণ চীন সাগরের জিয়ামেনের উপকূলে রয়েছে এবং অনুমতি পাওয়ার পর মালাক্কা প্রণালি হয়ে এই দেশগুলিতে যাত্রা করবে। চীনা গবেষণা জাহাজ শি ইয়ান ৬ সম্প্রতি শ্রীলঙ্কার উপকূলে তার জরিপ শেষ করেছে এবং ২রা ডিসেম্বর সিঙ্গাপুরে পৌঁছেছে।

ভারতের আশঙ্কা, বেইজিং এই জাহাজগুলিকে ভারতের উপর গোয়েন্দা তথ্য সংগ্রহের জন্য ব্যবহার করতে পারে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ বছরের ২১শে জুলাই শ্রীলংকার প্রেসিডেন্ট রণিল বিক্রমাসিংহের সঙ্গে এই সমস্যাটি আলোচনা করেছিলেন এবং ভারতের কৌশলগত উদ্বেগের প্রেক্ষাপটে শ্রীলঙ্কার গুরুত্বের উপর জোর দিয়েছিলেন। চীনের পিপলস লিবারেশন আর্মির নৌবাহিনী সাম্প্রতিক সময়ে তিনটি বিমানবাহী রণতরী, পারমাণবিক সাবমেরিন এবং গাইডেড ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী সিস্টেম ভারত মহাসাগরে মোতায়েন করেছে। এ থেকে স্পষ্ট যে চীন এ অঞ্চলে তার সামরিক উপস্থিতি বৃদ্ধি করছে।

দেশটি কম্বোডিয়া থেকে জিবুতি পর্যন্ত নৌ ঘাঁটি স্থাপন করেছে। কম্বোডিয়া, মিয়ানমার, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইরান এবং সংযুক্ত আরব আমিরাতের মতো দেশের বন্দরে বিনিয়োগ করেছে এশিয়ার এই কমিউনিস্ট দেশটি।

সামুদ্রিক অনুসন্ধানের আড়ালে বেইজিং সক্রিয়ভাবে ভারত মহাসাগরের তলদেশ ম্যাপিং করছে। এই সূক্ষ্ম ম্যাপিং আফ্রিকার উপকূল পর্যন্ত বিস্তৃত সম্ভাব্য সাবমেরিন অপারেশনের ভিত্তি হিসাবে কাজ করবে। আফ্রিকার উপকূলে এবং এডেন উপসাগরে চীনা নৌবাহিনীর বিদ্যমান জলদস্যুতা বিরোধী অভিযানের পরিপ্রেক্ষিতে, এটা অনিবার্য বলে মনে হচ্ছে যে চীনা স্ট্রাইক বাহিনী শিগগিরই ভারত মহাসাগরে আন্তর্জাতিক পানিতে টহল দিতে পারে।

সূত্র: ফার্স্টপোস্ট