একসঙ্গে মাঠে নামছে বিএনপি-জামায়াত

0
111

সরকার পতনের একদফা দাবিতে বিএনপির সাথে এক মঞ্চে ওঠছে জামায়াত। ইতিমধ্যে বিএনপি ও জামায়াতের সিনিয়র নেতারা এ বিষয়ে একমত হয়েছেন বলে নিশ্চিত করেছেন দল দুটির একাধিক নেতা। এরই মধ্যে এ বিষয়ে জামায়াতের ভারপ্রাপ্ত আমীর মুজিবুর রহমানের সঙ্গে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কথা হয়েছে বলেও জানিয়েছেন তারা।

বিএনপি ও জামায়াতের একাধিক নেতা বলছেন, ১৭ ডিসেম্বরের পর থেকে রাজপথে সক্রিয় থেকে আরও কঠিন কর্মসূচি বাস্তবায়ন করার সিদ্ধান্ত হয়েছে। সেক্ষেত্রে প্রথম কয়েকদিন বিএনপি ও জামায়াত যুগপৎ আন্দোলন করবে। এবং এ মাসের শেষ সপ্তাহে রাজধানীতে একটি সরকার বিরোধী বড় ধরনের সমাবেশে এক মঞ্চে ওঠবে দল দুটির শীর্ষ নেতারা। এক দফা আন্দোলনের শেষ ধাপে তারা সবাইকে এক মঞ্চে নিয়ে আসার পরিকল্পনা নিয়ে কাজ করছেন। সেটা আগামী ১৭ ডিসেম্বরের পর দৃশ্যমান হবে। আর বাস্তবায়ন হতে পারে ২৬ ডিসেম্বরের পর থেকে। চূড়ান্ত আন্দোলনের আগ মুহূর্তে তারা একসঙ্গে মাঠে নামবেন, একসঙ্গে কর্মসূচি পালন করবেন।

বিএনপি নেতারা জামায়াত প্রসঙ্গে বলেন, পাশ্ববর্তী রাষ্ট্র ও কিছু বামপন্থী নেতাদের কারণে জামায়াতকে দূরে রাখা হয়েছিলো। কিন্তু এতবছর জামায়াতকে বাইরে রেখে কি ফলাফল পেয়েছি? পাশ্ববর্তী রাষ্ট্র কি আমাদের সমর্থন দিয়েছে? বর্তমান সরকার দেড়যুগ বিএনপির প্রতি নিষ্ঠুর আচরণ করছে, পাশ্ববর্তী রাষ্ট্র কি কোনো প্রতিবাদ জানিয়েছে? সেখান থেকে বিএনপির জন্য কোনো সুখবর নেই। বামপন্থী নেতাদের প্রসঙ্গে তারা বলছেন, বেশিরভাগ বামনেতারা রাজপথে আন্দোলন করছে। বাম নেতারাও চান, যে যার অবস্থানে থেকে এ সরকারকে বিদায় করে দেশে গণতন্ত্র পুণঃ প্রতিষ্ঠিত হোক।

বিএনপি নেতাদের মতে, দেশের তৃতীয় শক্তিশালী রাজনৈতিক দল হিসেবে জামায়াতের সাংগঠনিক ভিত্তি অনেক মজবুত। বিএনপি নেতাকর্মীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে একসঙ্গে রাজপথে কর্মসূচি পালন করলে খুব দ্রুত সময়ে ভালো ফল আসতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক জামায়াত ইসলামির এক সিনিয়র নেতা ঢাকা টাইমসকে বলেন, ‘ডিসেম্বরে জামায়াতের আমীর মাওলানা মুজিবুর রহমানের সাথে একাধিকবার তারেক রহমানের কথা হয়েছে। তিনি বলেন, বিএনপি-জামায়াত এক মঞ্চে ওঠা এখন সময়ের দাবি। আর তা বাস্তবায়নের দায়িত্ব বিএনপির। তারা যত দ্রুত এ ঘোষণা দিবে তত তাড়াতাড়ি আমাদের এক মঞ্চে দেখতে পাবেন এবং জনগণকে সাথে নিয়ে রাজপথ উত্তপ্ত করে এ সরকারের বিদায় ঘন্টা অতিদ্রুত বেজে ওঠবে ইনশাআল্লাহ।’

এদিকে বিএনপির একটি সূত্র জানায়, মঙ্গলবার রাতে ঢাকা মহানগর বিএনপি এবং ঢাকা মহানগর জামায়াত আন্দোলন ও জোট প্রশ্নে ভার্চুয়ালী সভা করেছে। সভায় দল দুটির শীর্ষ নেতারা না থাকলেও হাইকমান্ডের নির্দেশে দুই দলের মহানগরের সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন। এছাড়া ইতিমধ্যে দেশের বিভিন্ন মহানগর ও অধিকাংশ জেলায় বিএনপি ও জামায়াত নেতাদের সাথে হয়েছে বৈঠক। কোনোস্থানে স্বশরীরে, আবারও কোন জেলায় ভার্চুয়ালী। ইতোমধ্যেই জেলাপর্যায়ে কয়েকটি সমন্বয় কমিটি গঠন করা হয়েছে বলেও জানা গেছে।

দলটির আরেকটি সূত্র জানায়, আগামী কয়েকদিনের মধ্যে বিএনপি ও জামায়াতে ইসলামী রাজপথে যুগপৎ আন্দোলনের ঘোষণা দিবে। আর চলতি মাসের শেষ সপ্তাহে রাজধানীতে কোনো একটি বড় সমাবেশের মাধ্যমে এক মঞ্চে ওঠবে দল দুটির শীর্ষনেতারা। এরআগে শরিকদের সাথে এই আন্দোলনে জামায়াতকে একসঙ্গে নেওয়ার প্রস্তাব করা হয়েছে। এই প্রস্তাবে বেশির ভাগ দলই একমত হয়েছে। তেমন কেউ বিরোধিতা করেননি। এখন এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে যুগপৎ আন্দোলনের প্রধান দল বিএনপি।

সরকার পতনের একদফা দাবিতে রাজপথে সক্রিয় বিএনপিসহ ৩৭টি রাজনৈতিক দল। ২৮ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ পণ্ড হবার পর থেকে এ পর্যন্ত ১১দফায় ২২ দিন অবরোধ এবং তিন দফায় ৪ দিন হরতাল কর্মসূচি পালন করে বিরোধী জোটগুলো। ২৮ ডিসেম্বর জামায়াত ইসলামিও প্রশাসনকে উপেক্ষা মতিঝিলে বড় ধরনের শোডাউন করে।

এরপর থেকে বিএনপি প্রকাশ্যে সরকার বিরোধী আর কোনো কর্মসূচি পালন করতে পারেনি। ভার্চয়ালি সংবাদ সম্মেলনের মাধ্যমে ঘোষণা হতে থাকে অবরোধ ও হরতালের কর্মসূচি। বিএনপির একসময়ের সবচেয়ে বড় শরিক জামায়াত বিরোধী জোটের সাথে যুগপৎ আন্দোলন না করলেও শুরু হয় অভিন্ন কর্মসূচি। মূলত, এ দুটি দলের অভিন্ন কর্মসূচির মাধ্যমেই দীর্ঘদিনের দূরত্ব মোচনে ভূমিকা রেখেছে।

এদিকে, বিএনপির সমমনা জোটের কয়েকটি শরিকদল শুরুতে জামায়াত ইস্যূতে প্রবল বিরোধিতা করলেও সে অবস্থান থেকে সরে এসেছেন তারা। বাম নেতারা বলছেন, বাকশালী শাসনকে এ দেশ থেকে বিদায় করতে প্রয়োজন বৃহত্তর ঐক্য। আর সেখানে সকল ধর্ম বর্ণের সবাই থাকতে পারে। জামায়াত ছাড়াও যুগপৎ আন্দোলনের বাইরে থাকা নির্বাচনে অংশ না নেওয়া অন্য দলগুলোকেও এক মঞ্চে নিয়ে আসার সিদ্ধান্ত বাস্তবায়নে কাজ করছেন বিএনপির হাইকমান্ড।

বিএনপির সঙ্গে জামায়াতের জোটের কথা স্বীকার করে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আব্দুল হালিম ঢাকা টাইমসকে বলেন, ‘সরকার পতন এবং কেয়ারটেকার সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন জোরদার করার ক্ষেত্রে যে কোনো সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। বিএনপি ও জামায়াতের আনুষ্ঠানিক ঐক্যের বিষয়ে এর চেয়ে বেশি কিছু আমি বলতে পারবো না।’

এ প্রসঙ্গে বিএনপির শরিক দল এলডিপির প্রেসিডেন্ট কর্ণেল অব. অলি আহমদ ঢাকা টাইমসকে বলেন, ‘বর্তমানে আওয়ামী সরকারের একদলীয় শাসনের বিরুদ্ধে অবস্থান নিয়েছি। আমরা সবাই বিএনপির সমন্বয়ের মাধ্যমে রাজপথে আন্দোলন করে যাচ্ছি। যা আমাদের সাংবিধানিক অধিকার। এ অধিকার থেকে বঞ্চিত করার ক্ষমতা কারো নেই। এ অবস্থায় বিএনপির সাথে আলোচনার করে যদি জামায়াত এক মঞ্চে আসতে চায়, আমি তাদের স্বাগত জানাই। আমি মনে করি, আমাদের শক্তি দ্বিধাবিভক্ত হলে পক্ষান্তরে বাকশালিরাই উপকৃত হবে। তাই জামায়াত বিরোধীজোটগুলোর সাথে এক মঞ্চে আসলে আন্দোলন আরো বেগবান হবে, তরান্বিত হবে এবং সরকার পতন অবশ্যম্ভাবী হবে।’

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি ঢাকা টাইমসকে বলেন, ‘জনগণের ভোটাধিকার কেড়ে নিয়ে সরকার ১৮ কোটি মানুষকে এক কাতারে দাঁড় করিয়েছে। গণতন্ত্র ও বাকস্বাধীনতা ফিরে পেতে যার যার অবস্থান থেকে সবাই আন্দোলন করবে। গণতন্ত্র মঞ্চ ৩১ দফা লক্ষ্য নিয়ে আন্দোলন করছে। যুগপৎ আন্দোলনের ধারাকে আরো শক্তিশালী করতে আমরা জনগণের বৃহত্তর ঐক্য গড়ে তুলতে চাই।’

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ঢাকা টাইমসকে বলেন, ‘সরকার পতনের দাবিতে সব দেশপ্রেমিক রাজনৈতিক দলগুলোকেই আন্দোলন করা উচিত। জামায়াততো ইতিমধ্যে রাজপথে আছে। তবে, তাদের সঙ্গে বিএনপির কোন ফরমেটে ঐক্য হবে তা আমার জানা নেই।’

নতুন কর্মসূচি- বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিত হয় বিএনপির স্থায়ী কমিটির বৈঠক। বৈঠকে আন্দোলনের পরবর্তী কর্মসূচি ও জামায়াত ইস্যূতে আলোচনা হয়। কর্মসূচির বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য ঢাকা টাইমসকে জানান, আগামী ১৮ তারিখে নির্বাচনী প্রচারণার প্রথমদিনে সারাদেশে হরতাল কর্মসূচি আসতে পারে। এছাড়া ১৯ ও ২০ ডিসেম্বর সারাদেশে দিতে পারে অবরোধ কর্মসূচি। (ঢাকা টাইমস)