থামলো পেঁয়াজ, ছুটছে আদা-রসুন

0
140

সরবরাহ বৃদ্ধির ফলে নিম্নমুখী পেঁয়াজের দর। তবে পেঁয়াজের দাম কমার ফলে যেখানে ভোক্তাদের একটু স্বস্তি মেলার কথা সেখানে অস্বস্তি হয়ে বাড়তে শুরু করেছে আদা রসুনের দাম। গেল তিন থেকে চারদিনের ব্যবধানে ঢাকার বাজারে প্রতি কেজি আদার দর বেড়েছে প্রায় ৪০ টাকা ও রসুনের দাম বেড়েছে প্রায় ৫০ টাকা।

আজ (১৪ ডিসেম্বর) রাজধানী ঢাকার কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, যেখানে চার দিন আগে রাজধানীর খুচরা বাজারে দেশি রসুনের কেজি বিক্রি হয়েছিল ২০০ থেকে ২১০ টাকা, সেই দেশি রসুনের কেজি বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৬০ টাকা দরে। সেই হিসেবে চার দিনে বেড়েছে ৫০ টাকা। একইভাবে বড় আকারের চায়না রসুন কেজিতে ৪০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৪০ টাকা। যা ১৮০ থেকে ২০০ টাকার মধ্যে ছিলো।

একইভাবে বাজারে দেশি আদা বিক্রি হচ্ছে ২৫০ থেকে ৩০০ টাকায় আর আমদানি করা আদার দাম ২০০ থেকে ২৪০ টাকায়। যা গত সপ্তাহের তুলনায় ৪০ টাকা পর্যন্ত বেশি। ব্যাবসায়ীরা বলছেন, চীনে আদার-রসুনের দর বৃদ্ধি ও দেশে ডলারের দাম বাড়ার কারণে আদা ও রসুনের বাড়ছে। এছাড়া শেষ হয়ে গিয়েছে দেশি রসুনের মৌসুম। সে কারণে কমেছে যোগান।

এদিকে সরকারি সংস্থা টিসিবির হিসাবে দেখা গেছে, এক বছরের ব্যবধানে দেশি রসুনের ২৪০ শতাংশ এবং আমদানি করা চায়না রসুনের ৯৫ শতাংশ দাম বেড়েছে। একইভাবে দেশি আদা ২০০ শতাংশ এবং আমদানি করা আদা ৮৫ শতাংশ বেড়েছে।

অন্যদিকে, কৃষি মন্ত্রণালয়ের তথ্য বলছে, দেশে রসুনের চাহিদা রয়েছে ৭ লাখ ১০ হাজার টন। এর বিপরীতে গত ২০২২-২৩ অর্থবছরে উৎপাদন হয়েছে ৬ লাখ ৪৮ হাজার ৩০০ টন। আর আদার চাহিদা প্রায় ৩ লাখ ৭১ হাজার ৩৩৫ মেট্রিক টন, উৎপাদন ১ লাখ ৯৩ হাজার টন। এদিকে এই দুই পণ্যের উৎপাদনের পর তা সংরক্ষণ করা পর্যন্ত কমবেশি ২০ শতাংশ নষ্ট হয়ে যায়।