ফখরুলের জামিন আবেদনে কোনো সিদ্ধান্ত দেননি আদালত

0
90

রাজনৈতিক সহিংসতার ঘটনায় রাজধানীর দুই থানায় দায়েরকৃত ১০টি মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের করা জামিন আবেদনের বিষয়ে কোনো সিদ্ধান্ত দেননি আদালত। যথাযথ প্রক্রিয়ায় জমা না দেওয়ায় আবেদনের বিষয়ে কোনো সিদ্ধান্ত দেওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন আদালত। বুধবার ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী ও মো. শফি উদ্দিনের আদালতে আবেদনগুলো পৃথকভাবে উপস্থাপন করা হলে, তারা আবেদনের বিষয়ে কোনো আদেশ দেননি।

মির্জা ফখরুলের আইনজীবী জয়নুল আবেদীন মেছবাহ এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, গত ২৮ অক্টোবর বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সহিংসতার ঘটনায় পল্টন মডেল থানায় ৬টি এবং রমনা থানায় ৪টি মামলা করা হয়। পুলিশ কনস্টেবল হত্যা, রাস্তায় অবৈধ জমায়েত, যানবাহন ভাঙচুর, দাঙ্গা, পুলিশের অস্ত্র ছিনতাই, সম্পত্তির ক্ষতি, পুলিশ সদস্যদের লাঞ্ছিত এবং দায়িত্ব পালনে বাধা দেওয়ার অভিযোগে এসব মামলা করা হয়েছে।

মামলাগুলোতে জামিন চেয়ে বুধবার ঢাকার মহানগর হাকিম আদালতে আবেদন করেন বিএনপি মহাসচিব। ২৮ অক্টোবর পুলিশের সঙ্গে সংঘর্ষের সময় প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় রমনা থানায় করা মামলায় ২৯ অক্টোবর গ্রেপ্তার করা হয় ফখরুলকে। পরে আদালতে হাজির করা হলে ঢাকা মহানগর হাকিম মো. রশিদুল আলম তার জামিন আবেদন নামঞ্জুর করেন।

২২ নভেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালত থেকে মির্জা ফখরুলের জামিন চাওয়া হলে আবারও তা নাকচ হয়। গত ৭ ডিসেম্বর তৃতীয়বারের মতো তার জামিন আবেদন খারিজ করে দেন হাইকোর্ট। এদিকে, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী নয়টি মামলায় এবং বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন সাত মামলায় জামিন চেয়েছেন।