প্রার্থিতা ফিরে পেতে ইসিতে আপিল শুনানি শুরু

0
105

আসন্ন জাতীয় নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ে বাদ পড়া বিভিন্ন রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীদের করা আপিল আবেদনের শুনানি শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। প্রার্থিতা ফিরে পেতে করা এ আপিলের শুনানি চলবে আগামী ৬দিন।

রোববার (১০ ডিসেম্বর) সকাল ১০টায় আগারগাঁও নির্বাচন ভবনে এ আপিল শুনানি শুরু হয়। শুনানি শেষে রায় প্রকাশ করা হবে। রায়ে প্রার্থী সন্তুষ্ট না হলে উচ্চ আদালতে যাওয়ার সুযোগ রয়েছে।

রোববার থেকে শুরু হওয়া এ আপিল আবেদন চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন ১১০ জন করে প্রার্থীর আপিল শুনানি চলবে।

এর আগে নির্বাচন কমিশনের ১০ টি অঞ্চলে রিটার্নিং অফিসার কর্তৃক ৭৩১ জন প্রার্থী বাতিল হওয়ার প্রেক্ষিতে ৫৬১ জন প্রার্থী ইসিতে আপিল আবেদন করেন। এরমধ্যে ১৭০ জন বাতিল হওয়া প্রার্থী মনোনয়ন ফিরে পেতে আবেদন করেনি।

শুনানির সময় প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়ালের নেতৃত্বাধীন কমিশন উপস্থিত রয়েছেন। প্রার্থীর পক্ষে তার আইনজীবী ও প্রার্থী সশরীরে তার প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে উপস্থিত থাকবেন।

এবারের সংসদ নির্বাচনে ২৯টি দল ও স্বতন্ত্র মিলিয়ে দুই হাজার ৭১২ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে বাদ পড়ে ৭৩১ জন প্রার্থীর মনোনয়ন। তারমধ্য ৫৬১ জন প্রার্থিতা ফিরে আবেদন করেন। বাকি ১৭০ জন আবেদন করেনি।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, আপিল দায়ের শেষ হয়েছে গতকাল। যা ১০ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত শুনানি চলবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।