আমদানি বন্ধের খবরে ৯০ টাকার পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮০ টাকায়

0
113

হিলি প্রতিনিধিঃ আমদানি বন্ধের খবরে পেঁয়াজ শুন্য হয়ে পড়েছে হিলি বাজার। পেঁয়াজ নেই আমদানিকারকদের গুদামেও। নেই বাজারের খুচরা দোকানীদের কাছেও। আমদানি বন্ধের খবরে একদিনের ব্যবধানে পেঁয়াজের দাম দ্বিগুন বেড়ে ৯০ টাকা কেজি দরের পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকায়। শুক্রবার হঠাত করে ভারত সরকারের পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষনার পর থেকে এই অস্থিরতার সৃষ্টি হয়েছে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক সাইফুল বলেন, কোন পূর্ব ঘোষণা ছাড়াই, সংকটের অযুহাতে হঠাত করেই বাংলাদেশে পেঁয়াজ রফতানি আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করে ভারত। এই সংক্রান্ত একটি প্রজ্ঞাপন গত বৃহস্পতিবার জারি করে ভারতের বৈদেশিক বানিজ্য শাখা। যা কার্যকর হয় গতকাল শুক্রবার এর ফলে বন্ধ হয়ে যায় ভারত থেকে পেঁয়াজ আমদানি। ক্ষতির মূখে পড়ে বন্দরের পেঁয়াজ আমদানিকারকরা।

হিলি স্থলবন্দরের আমদানিকারক শহিদুল ইসলাম বলেন, পূর্বের রফতানি অনুমতি পাওয়া পেঁয়াজ বন্দরে প্রবেশ করবে। এঅবস্থায় আজ শনিবার হিলি বন্দর দিয়ে চার ট্রাক পেঁয়াজ বন্দরে প্রবেশের করেছে। এরপর এই বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বন্ধ থাকবে।

এদিকে পেঁয়াজ কিন্তে আশা এনামুল হোক বলেন, আমদানি বন্ধের খবরে অস্থির হয়ে ওঠে বন্দরের পেঁয়াজের বাজার। বৃহস্পতিবার আমদানিকৃত ভারতীয় পেঁয়াজ হিলি বাজারে প্রতি কেজি ৯২ থেকে ৯৪ টাকায় বিক্রি হলেও একদিনের ব্যবধানে দ্বিগুন বেড়ে এখন বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকায়। ফলে বিপাকে সাধারণ ভোক্তারা।

আমদানিকারকরা বলছেন, আগামী দুই-এক সপ্তাহের মধ্যে বাজারে দেশের নতুন পেঁয়াজ আমদানি শুরু হবে। তখন দাম অনেকটা কমে আসবে।