চিতলমারীতে ১৬ হাজার তিনশ’৭৯ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে

0
157

সাগর মন্ডল, চিতলমারী (বাগেরহাট) সংবাদদাতা: দেশ থেকে অপুষ্টি জনিত শিশুমৃত্যু প্রতিরোধ করার লক্ষে আগামী ১২ ডিসেন্বর জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন পালন উপলক্ষে চিতলমারী উপজেলায় ১৬ হাজার তিনশ ৭৯ শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

এ উপলক্ষে শনিবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেস এর সম্মেলন কক্ষে অবহিতকরণ ও কর্মপরিকল্পনা সভায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: মামুন হাসান এ তথ্য জানান। তিনি বলেন, ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুদের জন্য নিরাপদ ও স্বাস্থ্যসম্মত।ভিটামিন ‘এ’ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহাতা করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, শিশু মৃত্যুঝুকি কমায়। মিশুর বয়স ৬মাস পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি পরিমান মত ঘওে তৈরি সুষম খাবার খাওয়ানোর জন্য সকলকে বলা হয়।কোন শিশু যেন টিকা খাওয়ানো থেকে বাদ না পড়ে সে বিষয়ে সকলকে আন্তরিকতার সাথে কাজ করতে হবে।ঐদিন উপজেলার টিকা প্রদানে গণমাধ্যম কর্মীসহ সকলের সহযোগীতা কামনা করেন এই স্বাস্থ্য কর্মকর্তা।

১২ ডিসেন্বর চিতলমারীর ৭টি ইউনিয়নের ১৬৯ টিকেন্দ্রে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন এর মাধ্যমে ৬- ১১ মাস বয়সী ২হাজার দুইশ ৩৭জন শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ -৫৯ মাস বয়সী ১৪হাজার একশ ৪২ জন শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

কর্মশালায় বক্তব্য করেন চিতলমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান অশোক কুমার বড়াল,ইউএনও মো: আসমত হোসেন, থানার অফিসার ইনচার্জ এ,এইচ, এম কামরুজ্জামান খান,মেডেকেল অফিসার ডা: এম, আর ফরাজি, সহকারী শিক্ষা অফিসার তপন কুমার দেবনাথ প্রমুখ।