পলাশবাড়ী আজ হানাদার মুক্ত দিবস

0
112

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃআজ ৮ ডিসেম্বর, ১৯৭১ সালের এইদিনটিতে গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা হানাদার মুক্ত হয়। সেদিন ‍উত্তরবঙ্গের এ জনপদে আনন্দে উদ্বেলিত কন্ঠে বিজয় উৎসবের কাফেলা ’জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ ধ্বনিতে মুখরিত হয়ে উঠেছিল।

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে গাইবান্ধার পলাশবাড়ীতে পাক হানাদার বাহিনী ও তাদের দোসররা কত মানুষকে হত্যা করেছে, কত মা-বোনের ইজ্জত নিয়েছে তার সঠিক তথ্য কেউ জানে না। মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার দীর্ঘ ৫২ বছরে নির্দিষ্ট কিছু স্থান ছাড়া অসংখ্য গণকবর ও বধ্যভূমি এখন প্রায় নিশ্চিহ্ন।

মহান মুক্তিযুদ্ধে পলাশবাড়ী এলাকার আব্দুল মান্নান, এসএম হুদা, এনায়েত হোসেন বাবু, এন্যায়েত উল্লাহ্,বারেক ব্যাপারী, মহিনী রিষি, তরনী রিষিসহ অনেকেই সম্মুখ যুদ্ধে শহীদ হয়েছিলেন। যারা বেঁচে ছিলেন তাদের মধ্যে আজ অনেকেই বেঁচে নেই।

পলাশবাড়ীর সড়ক ও জনপথ (সওজ) বিভাগের অফিসের অভ্যন্তরে পাক হানাদাররা অসংখ্য স্বাধীনতাকামীদের ধরে নিয়ে নির্মম হত্যাযজ্ঞ চালায়। এ স্থানটিতে নিহতের গণকবর দেয়া হয়। পলাশবাড়ী বধ্যভুমি হিসাবে পরবর্তীতে উপজেলা প্রশাসন সেখানে বীর শহীদদের শ্রদ্ধা জানাতে একটি স্মৃতিস্তম্ভ ও নাম ফলক নির্মাণ করেন।

একইভাবে উপজেলার প্রত্যন্ত পল্লী কিশোরগাড়ী ইউনিয়নের হিন্দু অধ্যুষিত কাশিয়াবাড়ীর পশ্চিম রামচন্দ্রপুরে পাক হানাদার বাহিনী স্থানীয় স্বাধীনতা বিরোধী রাজাকার-আলবদর-আলসামসসহ তাদের দোসরদের সহযোগিতায় এলাকার বিভিন্ন বয়সী নারী-পুরুষ ও শিশুদের ধরে নিয়ে এসে একত্রে সারিবদ্ধ করে প্রকাশ্যে দিন-দুপুরে নির্মম হত্যাযজ্ঞ চালায়। পরবর্তীতে উপজেলা প্রশাসন এখানেও একটি নাম ফলকসহ সার্বিক উন্নয়ন করেন।