কামরুলের আয় বেড়েছে ২৮ গুণ, সম্পদ ৫৫ গুণ

0
104

নবম সংসদ নির্বাচনের আগে কামরুল ইসলামের অস্থাবর সম্পদের পরিমাণ ছিল ৮ লাখ ৫৫ হাজার টাকা। এখন সেটা বেড়ে দাঁড়িয়েছে ৪ কোটি ৬৯ লাখ ৪৭ হাজার ৪১১ টাকায়। অর্থাৎ ১৫ বছরে তাঁর অস্থাবর সম্পদ বেড়েছে প্রায় ৫৫ গুণ। একই সময়ের ব্যবধানে আয় বেড়েছে ২৮ গুণ। ২০০৮ সালে নবম সংসদ নির্বাচনের সময় এবং এবার দ্বাদশ সংসদ নির্বাচনের প্রার্থী হয়ে রিটার্নিং কর্মকর্তার কাছে হলফনামায় যে হিসাব দিয়েছেন, সেটা পর্যালোচনা করে সাবেক এই মন্ত্রীর সম্পদ বৃদ্ধির এ চিত্র পাওয়া গেছে।

কামরুল ইসলাম বর্তমানে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য। তিনি প্রথম সংসদ সদস্য হন ২০০৮ সালে ঢাকা-২ আসনে। তখন তাঁর বার্ষিক আয় ছিল ৪ লাখ ৬৫ হাজার টাকা। এখন সেটা বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ৩১ লাখ টাকার বেশি। অ্যাপার্টমেন্ট–ভাড়া, আইন পেশা, ব্যাংক সুদ, টেলিভিশনের টক শো, মুক্তিযোদ্ধা ভাতা ও সংসদ সদস্য হিসেবে সম্মানী থেকে তাঁর এই আয় হয়।

২০০৮ সালে কামরুলের কোনো গাড়ি ছিল না। এখন তাঁর দুটি টয়োটা ল্যান্ড ক্রুজার গাড়ি রয়েছে। হলফনামায় গাড়ি দুটির দাম উল্লেখ করা হয়েছে ১ কোটি ৪৮ লাখ ৬০ হাজার ৪৬২ টাকা। এর মধ্যে একটি গাড়ির মালিক হন ২০১৮ সালের আগে, যা একাদশ সংসদ নির্বাচনের সময় হলফনামায় উল্লেখ করেছিলেন। ১৫ বছর আগে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে কামরুলের ছিল ৩ লাখ ৮৮ হাজার টাকা আর তাঁর স্ত্রীর নামে ছিল ১০ হাজার টাকা। বর্তমানে সেটা বেড়ে দাঁড়িয়েছে দুই কোটি টাকার বেশি।