আচরণবিধি লঙ্ঘন: পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে কারণ দর্শানোর চিঠি

0
143
ফাইল ছবি

আচরণবিধি লঙ্ঘন করায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমকে কারণ দর্শানোর চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি) গঠিত অনুসন্ধান কমিটি। পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে এই চিঠি পাঠিয়েছেন রাজশাহীর সিনিয়র সহকারী জজ মো. সেফাতুল্লাহ।

অনুসন্ধান কমিটি চিঠিতে জানায়, ‘বিভিন্ন ইলেকট্রনিক, প্রিন্ট ও সোশ্যাল মিডিয়া এবং ভুক্তভোগীর লিখিত অভিযোগের মাধ্যমে নির্বাচনী অনুসন্ধান কমিটির কাছে গোচরীভূত হয়েছে যে আপনি গত ২ ডিসেম্বর রাতে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন। প্রতীক বরাদ্দ করার আগেই চারঘাটের ফরহাদ আলাউদ্দীন সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে জনসভা করেন। জনসভায় আপনি রাজশাহী জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও পাকুড়িয়া ইউপির চেয়ারম্যান এবং রাজশাহী-৬ আসনের স্বতন্ত্র প্রার্থী ও সাবেক সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা রাহেনুল হকের কর্মী ও সমর্থক মো. মেরাজুল ইসলামকে জনসমক্ষে গালি ও অপবাদসহ বিভিন্ন উসকানিমূলক বক্তব্য দেন। আপনি ১৭ ডিসেম্বরের পর তাকে দেখে নেওয়াসহ প্রাণনাশের হুমকি দিয়েছেন। এই আচরণের মাধ্যমে আপনি জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ৬(গ) ও বিধি ১১(ক) এবং বিধি ১২ লঙ্ঘন করেছেন। যা নির্বাচনপূর্ব অনিয়ম হিসেবে গণ্য হয়।’

চিঠিতে আরও বলা হয়, ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ৬(গ) ও বিধি ১১(ক) এবং বিধি ১২ লঙ্ঘনের দায়ে আপনার বিরুদ্ধে কেন নির্বাচন কমিশনে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হবে না, সে বিষয়ে আগামী ১০ ডিসেম্বর সকাল সাড়ে ১০টায় অনুসন্ধান কমিটির কার্যালয়ে হাজির হয়ে অথবা প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখ্যা দিতে নির্দেশ দেওয়া হলো।’-সুত্রঃ জাগো নিউজ।