রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্র উৎসব ২০২৩-এর প্রস্তুতি সম্পন্ন

0
50

মাহবুবুল আলম, শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি:- রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবনের লেকচার থিয়েটারে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

আজ ০৬ ডিসেম্বর ২০২৩ (বুধবার) সকালে প্রধান অতিথির বক্তব্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম বলেন, বাঙালী জাতীয়তাবাদ ও বাঙালী চেতনাকে উজ্জীবিত করার লক্ষ্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীর যৌথ অংশগ্রহণের মধ্যে দিয়ে একটি নতুন শিক্ষাসংস্কৃতি নির্মাণের জন্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয় কাজ করছে। এই ধারায় শীতের শুরুতে আমরা একটি উৎসব আয়োজন অব্যাহত রাখতে চাই যেন শিক্ষার্থীরা শীতের আবাহনের মাধ্যমে জরাজীর্ণকে ঝেড়ে নতুন স্বপ্ন নির্মাণে অনুপ্রাণিত হয়। রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাঙালি সংস্কৃতি সমৃদ্ধ একটি অন্তর্ভুক্তিমূলক শিক্ষা পরিবেশ গড়ে তুলতে দুই দিনব্যাপী রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উৎসবের আয়োজন করতে যাচ্ছে যা আমার জন্য অত্যন্ত আনন্দের। ৮-৯ ডিসেম্বর ২০২৩ অনুষ্ঠিতব্য এ উৎসবে নতুন শিক্ষার্থী অভিষেক, সুধী সমাবেশ, আলোচনা সভা, ও সাংস্কৃতিক পরিবেশনাসহ পিঠা উৎসবের আয়োজন করা হয়েছে। এছাড়া, সামাজিক ও মানবিক নানা ক্ষেত্রে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অবদানকে বিস্তৃত করার প্রয়াসে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় লেডিস ক্লাব ৯ ডিসেম্বর ২০২৩ নারী জাগরণের নানা আয়োজনের প্রস্তুতি নিয়েছে। আলোচনা সভা ছাড়াও এদিন নারীদের অনুপ্রেরণা ও উৎসাহ প্রদানের জন্য সংগীত পরিবেশন করবে নারী নেতৃত্বে গঠিত জনপ্রিয় ব্যান্ডদল চিরকুট।পিঠা উৎসব বাঙ্গালী সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ বিধায় ‘ উর্ধপানে চলি, আকাশেরে ছাড়ি’ শীর্ষক শ্লোগানকে সামনে নিয়ে আয়োজিত এ উৎসবের দুদিনেই পিঠা উৎসব থাকবে।আমরা শিক্ষা, গবেষণা ও মানবিক উন্নয়নে বদ্ধ পরিকর। আমাদের এই অগ্রযাত্রায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়কে যারা সহযোগিতা করেছেন তাদের সকলকে স্বাগতম।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উৎসব ২০২৩-এর আয়োজন সম্পর্কে আয়োজক কমিটির আহ্বায়ক মো: রিফাত-উর-রহমান বলেন, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় দেশের প্রথম সাংস্কৃতিক বিশ্ববিদ্যালয়। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়টি শ্রেণীভিত্তিক পঠন-পাঠনের পাশাপাশি শিক্ষার্থীদের চিন্তনে পরিধিকে সুবিস্তৃত করার লক্ষ্যে সহশিক্ষামূলক কার্যক্রম এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে। এরই ধারাবাহিকতায় এ বছরও রবীন্দ্র বিশ্ববিদ্যালয় আয়োজন করতে যাচ্ছে দুদিনব্যাপী রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উৎসব। শিক্ষার্থীরা যেন আনন্দদায়ক পরিবেশে মানসম্মত শিক্ষার্জনের মাধ্যমে নিজেদের বিকশিত করতে পারে তাই রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর শাহ্ আজমের সুদক্ষ নেতৃত্বে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় তার কার্যক্রম অব্যাহত রেখেছে। এজন্য তিনি রবীন্দ্র উপাচার্য শাহ্ আজমের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ ফখরুল ইসলাম বলেন, প্রতি বছর ডিসেম্বরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় উৎসব উদযাপিত হবে। এটি বিশ্ববিদ্যালয় পরিবারের জন্য একটি আনন্দ সংবাদ। শিক্ষক-শিক্ষার্থী সকলে মিলে নানা আয়োজনের মধ্য দিয়ে আনন্দ উদযাপন করবে। সহশিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে সাংস্কৃতিক কর্মকাণ্ডকে অঙ্গীকার করে মানবিক মানুষ হয়ে ওঠার যে প্রক্রিয়া তা আরও বেগবান হবে। আমরা এই আয়োজনের সর্বাত্মক সাফল্য কামনা করি।

এসময় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক প্রতিনিধি ও সিরাজগঞ্জ এবং শাহজাদপুরের সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।