শ্রীনগরে ৭৫ হাজার মানুষ পানিবন্দী

0
91

আরিফুল ইসলাম শ্যামল: শ্রীনগরে পুনরায় বন্যার অবনতি হয়েছে। গত ৫ আগস্ট বুধবার থেকে বন্যা কবলিত এলাকায় পানি বৃদ্ধি পাচ্ছে। এর আগে উপজেলায় গত কয়েকদিন বন্যার পানি নামতে শুরু করলেও স্থানীয়দের মনে কিছুটা সস্তি ফিরে আসলেও এরই মধ্যে টানা অতিবৃষ্টির কারণে পানি বৃদ্ধি পাওয়ায় মানুষ অতিষ্ট হয়ে উঠেছে। এতে করে করোনার পাশাপাশি বন্যায় হাজার হাজার পানিবন্দী মানুষ কর্মহীন হয়ে পরছেন। নি¤œ আয়ের সাধারণ পরিবারগুলো এখন মানবেতর জীবনযাপন করছেন। গত বুধবার ও বৃহস্পতিবার পর্যন্ত এলাকাগুলোতে প্রায় ৬/৮ ইঞ্চি পরিমান পানি বৃদ্ধি পেয়েছে। আগামী দুইদিন এই পানিবৃদ্ধির ধারা অব্যাহত থাকলে বন্যা পরিস্থিতি সাবেক অবস্থানে ফিরে আসবে জানান এলাকাবাসী।

খোঁজ খবর নিয়ে জানা যায়, উপজেলার ১৪টি ইউনিয়নের মোট ১৩৭টি গ্রাম বন্যায় প্লাবিত হয়েছে। এতে করে ১৬ হাজার ৯শ’ ৩৬টি পরিবার পানিবন্দী হয়ে পরে। সেই হিসাব অনুযায়ী উপজেলার ৭৫ হাজার মানুষ এখন গৃহবন্দী। জানা যায়, উপজেলার কোলাপাড়া, বাঘড়া, ভাগ্যকুল ও রাঢ়ীখাল আন্যান্য ইউনিয়নের তুলনায় এখানে বন্যায় ক্ষতিগ্রস্ত পরিবারের সংখ্যা অনেকাংশে বেশী। লক্ষ্য করা গেছে, কোলাপাড়ার সমষপুর সরকারি আশ্রয় কেন্দ্রে ১২টি, কোলাপাড়া উচ্চ বিদ্যালয়ে ২০টি, দক্ষিন কোলাপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১টি, ফুলকুচি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩টি, বাঘড়া সরূপচন্দ্র পাইলট উচ্চ বিদ্যালয়ে ৩টি, কাঠাল বাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৭টি, শ্রীনগর পাইলট স্কুল এন্ড কলেজে ১টি, ষোলঘরের সমষাবাদে ১২টি ও বাড়ৈখালী উচ্চ বিদ্যালয়ে ৭টি ক্ষতিগ্রস্ত পরিবার এপর্যন্ত আশ্রয় নিয়েছেন। পরিবারগুলোকে সরকারি ও বেসকারিভাবে খাদ্য সামগ্রী দেওয়া হচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, বন্যার অবনতি হওয়ায় এখানকার বসতবাড়ি ঘর, রাস্তাঘাট পুনরায় ডুবতে বসেছে। এমন পরিস্থিতিতে পানিবন্দী মানুষ দিনদিন কর্মহীন হয়ে পরছেন। এছাড়াও সাংসারিক কাজকর্ম, বাজার সদাই ও বিশেষ কাজে নৌকাই পানিবন্দীদের কাছে একমাত্র নৌকাই ভরসা হয়ে উঠেছে। বন্যার অবনতি হলে ঢাকা-শ্রীনগর-দোহার আন্তঃ সড়কের জুশুরগাঁও, কয়কীর্ত্তণ, রাঢ়ীখাল, আল-আমিনসহ বিভিন্ন স্থানে প্লাবিত সড়কে পুনরায় পানি বৃদ্ধি পাচ্ছে। এতে করে মানুষ কাজেকর্মে ও যোগাযোগ ব্যবস্থায় চরম ভোগান্তীর স্বীকার হচ্ছেন। এছাড়াও বন্যা কবলিত এলাকার বসতবাড়ি পানিতে ডুবে যাওয়ার কারণে অসাবধানতার কারণে মাঝে মধ্যেই পানিতে ডুবে শিশু মৃত্যুর খবর শুনতে পাওয়া যাচ্ছে।

পানিবন্দীরা বলেন, বন্যার পানি বৃদ্ধির কারণে তাদের দুর্ভোগ চরমে উঠেছে। নি¤œ আয়ের কর্মজীবীরা বলেন, এই পরিস্থিতিতে চলমান বন্যা দীর্ঘ স্থায়ী হওয়ার সামিল। এতে করে দিন দিন তারা কর্মহীন হয়ে পরছেন। পরিবার পরিজন নিয়ে মানবেত জীবনযাপন করছেন। করোনা ও বন্যা পরিস্থিতিতে গেল ঈদেও আনন্দ খুশির আমেজ ছিলনা তাদের মধ্যে! এমনটাই জানান তারা।

শ্রীনগর উপজেলা নির্বাহী অফিসার মোসাম্মৎ রহিমা আক্তার জানান, এখানে বন্যার পানি পুনরায় বৃদ্ধি পাচ্ছে। বন্যা কবলিত এলাকার বিভিন্ন আশ্রয় কেন্দ্রে এপর্যন্ত ৬৭টি পরিবার আশ্রয় নিয়েছে। আশ্রিত পরিবারগুলোকে প্রয়োজনীয় খাদ্য সামগ্রী দেওয়া হচ্ছে। এছাড়াও বন্যা কবলিত এলাকায় মাননীয় প্রধানমন্ত্রীর উপহার ১১০ মেট্রিকটন চাল বিতরণ ও ১৩শ’ প্যাকেট শুকনো খাবার সামগ্রীর প্যাকেট এবং পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হয়েছে। তিনি আরো বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বন্যার সার্বিক খোঁজ খবর রাখা হচ্ছে।