ইসির কাছে যা জানতে চেয়েছে ইইউ বিশেষজ্ঞ দল

0
111

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ঢাকায় আসা ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ইলেকশন এক্সপার্ট টিমের সদস্যদের সঙ্গে নির্বাচন কমিশনের কর্মকর্তারা বৈঠক করেছেন।

রোববার আগারগাঁও নির্বাচন ভবনে অনুষ্ঠিত বৈঠকে ইইউ নির্বাচনসংক্রান্ত আইনগুলো জানতে চেয়েছে।

বৈঠক শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ এ তথ্য জানান। ২৯ নভেম্বর ইইউর চার সদস্যের ইলেকশন এক্সপার্ট টিমের সদস্যরা ঢাকায় আসেন।

অতিরিক্ত সচিব অশোক দেবনাথ আরও জানান, ইইউ এক্সপার্ট টিমের সদস্যরা আমাদের কাছে কিছু বিষয়ে জানতে চেয়েছেন, আমরা সেগুলো জানিয়েছি। ২৩ জানুয়ারি পর্যন্ত তারা বাংলাদেশে থাকবেন। নির্বাচন পূর্ববর্তী ও পরবর্তী সব বিষয় তারা পর্যবেক্ষণ করবেন। নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন হচ্ছে কিনা তা দেখবেন। নির্বাচনি আইনগুলো বাংলায় হওয়ায় তাদের বুঝতে অসুবিধা হচ্ছে। তাই আইনগুলো ইংরেজিতে কোথাও আছে কিনা অথবা ইংরেজি করে দিতে পারব কিনা, এ বিষয়ে তারা জানতে চেয়েছেন। তবে ইতোমধ্যে কিছু ইংরেজি করা আইনের কপি তাদের সরবরাহ করা হয়েছে। অন্যসব শিগগিরই তাদের দেওয়া হবে।

অশোক দেবনাথ বলেন, সারা দেশে ইইউ প্রতিনিধিদলের সদস্যরা ঘুরবেন। এ ব্যাপারে তাদের কিছু জানার ছিল। প্রয়োজন হলে আরও কয়েকবার নির্বাচন কমিশনের সঙ্গে তারা বসতে চায়। ঢাকার বাইরে যাওয়া বিষয়ে তাদের নিরাপত্তাসহ সব বিষয়ে আলোচনা হয়েছে। বিষয়গুলো পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করে তারা সারা দেশে যাতায়াত করতে পারবেন।

ইইউ ইলেকশন এক্সপার্ট টিমের সদস্যদের মধ্যে ছিলেন ডেভিড নোয়েল ওয়ার্ড (ইলেকশন এক্সপার্ট), আলেকজান্ডার ম্যাটাস (ইলেকটোরাল অ্যানালিস্ট), সুইবেস শার্লট (ইলেকটোরাল অ্যানালিস্ট) এবং রেবেকা কক্স (লিগ্যাল এক্সপার্ট)।