এদিক-ওদিক ঘোরাঘুরিতেই কাটে সাইকেলচারীদের প্রত্যেকটা ছুটির দিন

0
35

মো: ইসহাক, ঈশ্বরগঞ্জ(ময়মনসিংহ)প্রতিনিধিঃ শীতের সকাল, মিষ্টি রোদ। ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ বাজারে চোখে পড়ল বাই সাইকেলের লম্বা সারি। হঠাৎ এতো সাইকেল কেন? আগে তো দেখিনি! স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগল। মিনিট খানেক পড়েই প্রশ্নের জট খুলে গেল। সাইকেলে চড়ে সকালের রোমাঞ্চ উপভোগ করতেই এ আয়োজন।

শুক্রবার (২৪ নভেম্বর) সকাল ৯ টায় ঈশ্বরগঞ্জ উপজেলার চৌরাস্তায় দেখা মিলে “ময়মনসিংহ সাইক্লিস্ট” এর কিছু ভ্রমণপ্রিয় তরুণের সাথে। সাইকেল চালানোর মজা অন্যভাবে নিতে আরো বেশি এডভেঞ্চার খুঁজে পেতে তারা সাইকেল দিয়ে শহর থেকে গ্রামে ভ্রমণ করে থাকে।

জানা যায়, “ময়মনসিংহ সাইক্লিস্ট” এর সদস্যরা দল বেঁধে বেরিয়ে পড়ে সাইকেল নিয়ে। এদিক-ওদিক ঘোরাঘুরিতে কেটে যায় কয়েক ঘণ্টা। মাঝপথে নাস্তা করার জন্য বিরতিও নেন তারা। এসময় কারো সাইকেলে কোন রকম ত্রুটি থাকলে এই ফাঁকে সেরে নেন। আজ ময়মনসিংহ সদর থেকে ঈশ্বরগঞ্জ- উচাখিলা হয়ে আবার সদরে এভাবেই চলে “ময়মনসিংহ সাইক্লিস্ট” এর সদস্যদের প্রেত্যেকটি ছুটির দিন। সাইকেলের মায়া যেন অদ্ভুত এক নেশা হয়ে পড়েছে তাদের জন্য। এমনকি শুধু সমতলেই নয়, পাহাড়, নদী পেরিয়ে সাইকেলে চেপে বহুদূরের পথ পাড়ি দেয়ার নেশায় বুঁদ হয়ে থাকে তাঁরা।

এসময় “ময়মনসিংহ সাইক্লিস্ট” সদস্য ঈশ্বরগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা সানোয়ার রাসেল জানান, সাইকেল ভ্রমণ যে সবসময় নেশা কিংবা শুধু ভ্রমণের কাজে ব্যবহার করে তা কিন্তু নয়। যুগে যুগে সাইকেল নিয়ে অনেকে বেরিয়ে পড়েছেন সচেতনতা তৈরির লক্ষ্যে। বিশ্বব্যাপী ‘সাইক্লিং ফর অ্যাওয়ারনেস’ নামে গোটা পৃথিবী জুড়েই বিভিন্ন জনকল্যাণমূলক সব কার্যক্রমের সঙ্গে যুক্ত রয়েছেন অনেক সাইকেলপ্রেমীরাই।